২০ অক্টোবর ২০২০

বার্সেলোনায় মেসির ‘বিশ’

-

ঝাঁকড়া চুলের ১৩ বছরের এক কিশোর ১৭ সেপ্টেম্বর ২০০০ সালে যোগ দেয় স্প্যানিশ ক্লাব বার্সেলোনার যুব দলে। সময়ের পরিক্রমায় তিনি এত দিনে ইতিহাস সেরা ফুটবলার হয়ে গেছেন। এখন তিনি আর কিশোর নেই। বার্সেলোনার জার্সি গায়ে লিওনেল মেসির ২০ বছর পূর্ণ হলো। কাতালান ক্লাবটি তাদের ইতিহাস সেরা ফুটবালের ২০ পূর্তিও উদযাপন করছে জাকজমকভাবে। ফুটবল বোদ্ধাদের মধ্যে মেসি সর্বকালের সেরাদের একজন। সময়ের পরতে পরতে ইতিহাস সেরা হওয়ার পেছনে রয়েছে অনেক প্রাপ্তি ও গল্প।
ক’দিন আগেও অনিশ্চয়তা তৈরি হয়েছিল মেসিকে নিয়ে। আর্জেন্টাইন তারকা চেয়েছিলেন বার্সেলোনা ছাড়তে। অবশেষে টানাপড়েনের হয়েছে অবসান। থেকে গেলেন সাজানো বাগানে। ২০ বছরে কি অর্জন করেছেন আর বার্সাকে কি দিয়েছেন? গত পরশু ২০ বছর পুর্তির আগের দিন মেসির জোড়া গোলে প্রস্তুতি ম্যাচে বার্সেলোনা ৩-১ গোলে হারায় জিরোনাকে।
হ্যাঁ, তিনি হয়েছেনÑ বার্সার ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জয়ী ফুটবলার। কাতালুনিয়ার দলটির হয়ে এ পর্যন্ত ৩৪টি শিরোপার স্বাদ পেয়েছেন মেসি। ক্যাম্প ন্যু ছেড়ে যাওয়ার আগে ৩২টি ট্রফি জিতেছিলেন আন্দ্রেন ইনেয়েস্তা।
এত শিরোপা জিততে মেসির ভূমিকা প্রায়োজন ছিল বার্সার। মেসি ছিলেন সেই গোল ম্যাশিন। গোল করতে করতে হয়ে গেছেন বার্সার হয়ে সর্বোচ্চ গোলের মালিক। প্রতিযোগিতামূলক ম্যাচে বার্সেলোনার হয়ে সেসার রদ্রিগেসের (১৯৩৯-১৯৫৫) গড়া ২৩২ গোলের রেকর্ড টিকেছিল অর্ধ শতাব্দীরও বেশি সময়। অবশ্য এই সময়কালের মধ্যে কয়েক বছর গ্রানাডা ও এস্পানিওলে ধারে খেলেছিলেন রদ্রিগেস। ২০১২ সালের মার্চে গ্রানাদার বিপক্ষে হ্যাটট্রিক করে রদ্রিগেসের রেকর্ড স্পর্শ করেন মেসি। ৬৩৪ গোল নিয়ে বর্তমানে তিনি দলের সর্বোচ্চ গোলদাতা। লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি ২৮৯ ম্যাচে করেন ২৫৩ গোল। ২০১১-১২ মৌসুমে লা লিগায় ৫০ গোল করে প্রতিযোগিতাটির এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন মেসি।

বার্সেলোনায় মেসির রেকর্ডসমূহ
ষ সর্বোচ্চ ৩৪টি শিরোপা জিতেছেন
ষ লা লিগার সর্বোচ্চ গোলদাতা (২৫৩ গোল)
ষ ৬৩৪ গোল করে বার্সার সর্বোচ্চ গোলদাতা
ষ সর্বোচ্চ ৬টি ব্যালন ডি’অর জেতা ফুটবলার
ষ লা লিগায় সর্বোচ্চ হ্যাটট্রিকের মালিক (৩৫টি)
ষ টানা ১০ মৌসুম ৪০-এর বেশি গোল করার একমাত্র ফুটবলার
ষ সব আসর মিলে বার্সার হয়ে ৭৩১ ম্যাচে জয় ৫১৩টি
ষ প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এক ম্যাচে ৫ গোল
ষ লা লিগায় সবচেয়ে বেশি (৩৭টি) দলের বিপক্ষে গোল গোল
ষ চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি (৩৫টি) প্রতিপক্ষের বিপক্ষে গোল

 


আরো সংবাদ

ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী ঢাবি ভর্তি পরীক্ষা হবে সশরীরে, নম্বর বিভাজনে আসছে পরিবর্তন বাঘাইছড়িতে প্রতিপক্ষের সাথে বন্দুকযুদ্ধে পিসিপি নেতা নিহত করোনা : বিদেশগামীদের নমুনা পরীক্ষায় ১০ প্রতিষ্ঠানকে অনুমতি তথ্য প্রযুক্তি খাতে আরো ১০ লাখ কর্মসংস্থান নিশ্চিত করা হবে : পলক ঢাকা-১৮ উপ-নির্বাচন আমাদের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ : আমান দেশে করোনায় আরো ১৮ জনের মৃত্যু উপ-নির্বাচনের ফলাফল বাতিল করে আবার নির্বাচনের দাবিতে মির্জাপুরে বিএনপির মানববন্ধন আকবর বিদেশে পালিয়ে গেলেও ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী পুঠিয়ায় পায়ের রগ কাটা লাশ উদ্ধার মেজর সিনহা হত্যা মামলার বৈধতা চ্যালেঞ্জ, শুনানি ১০ নভেম্বর

সকল