২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অ্যাথলেট আজহারের ভারোত্তোলন ক্লাব

-

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে আজহারুল ইসলাম খানের পরিচয় অ্যাথলেট হিসেবে। ডিসকাস থ্রোতে ৩৪ বার স্বর্ণ জিতেছেন। আছে ৩টি জাতীয় রেকর্ডও। ২০১০ সালে করা রেকর্ড এখনো তার দখলে। এ বছর করোনার আগে চট্টগ্রামে অনুষ্ঠিত জাতীয় অ্যাথলেটিকসেও ডিসকাসেও স্বর্ণ তার। এর বাইরে শটপুটে ৬ বারের স্বর্ণজয়ী। ডিসকাস থ্রোতে এস এ গেমসে (ঢাকা ২০১০) বাংলাদেশর পুরুষ অ্যাথলেটদের মধ্যে বাংলাদেশের একমাত্র পদক (ব্রোঞ্জ) জয়ী তিনি। বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক এই অ্যাথলেট এখন ভারোত্তোলন কোচ। সাথে খেলেন নৌবাহিনীর হয়ে। এবারের প্রথম অনলাইন জাতীয় ক্লাব ভারোত্তোলনে চ্যাম্পিয়ন হয়েছে তারই আজহার ভারোত্তোলন ক্লাব। ছয় স্বর্ণ আর দুই রৌপ্য জিতে শ্রেষ্ঠত্ব তার ক্লাবের।
সারা জীবন অ্যাথলেটিকস ট্র্যাকে থেকে এখন কেন ভারোত্তোলক তৈরির কারিগর। আজহার তথ্য দেন, ‘আমি ভারোত্তোলকও ছিলাম। ১৯৯৭, ১৯৯৮ এবং ১৯৯৯তে জাতীয় জুনিয়র ভারোত্তোলনে আমার তিনটি স্বর্ণ আছে। ২০০৭ সালে সিনিয়র ভারোত্তোলনে পেয়েছি দুটি রৌপ্য।’ জানান, আমাদের কিশোরগঞ্জ এলাকায় কেউ জানতই না ভারোত্তোলন নামে খেলা আছে। তাই আমি আরো কয়েকজনকে নিয়ে গড়ে তুলি আজহার স্পোর্টস অ্যাকাডেমি। এই অ্যাকাডেমিতে অ্যাথলেটিকস, বক্সিং এবং ভারোত্তোলনের চর্চা হয়।’ যোগ করেন, আমার অ্যাকাডেমির ৭ ভারোত্তোলক, ২ জন বক্সার, ১ অ্যাথলেট সেনাবাহিনীতে, ১ জন করে অ্যাথলেট বিমান বাহিনী এবং বাংলাদেশ জেল পুলিশ দলে আছে।
২০১৬ সালে আজহারের মাথায় আসে স্পোর্টস অ্যাকাডেমি গড়ার। পরে কিশোরগঞ্জ জেলা প্রশাসনের সহায়তায় ২০১৮ সালে যাত্রা শুরু হয় এই অ্যাকাডেমির। বর্তমানে এই অ্যাকাডেমিতে ছেলে ও মেয়ে মিলে ২৫ জন ভারোত্তোলক, ২৫ জন অ্যাথলেট এবং ৫ জন বক্সার অনুশীলন করছেন। এবারই প্রথম ভারোত্তোলনে অংশে নেয়া আজহারের ক্লাবের। অভিষেকেই বাজিমাত। নেপথ্য উল্লেখ করে আজহার জানান, ‘করোনার সময়ের আমরা সামাজিক দূরত্ব মেনেই ভারোত্তোলন অনুশীলন করাতাম। তাই এই সাফল্য।’ গরিব এই খেলোয়াড়দের তিনিই নাস্তার জোগান দেন। তবে মানসম্পন্ন ডিসকাস থ্রোয়ার পাননি এখনও। দুইজন আছে তাদের প্র্যাকটিস করানো হচ্ছে।
তার আশাবাদ পরবর্তী জাতীয় ভারোত্তোলনে তার ক্লাবের মিলা, সুরাইয়া এবং শান্তারা পদক জয় করবে। আগামীতে তার দলের খেলোয়াড়রা সার্ভিসেস দলে চলে গেলেও সমস্যা নেই। কারণ পাইপলাইনে পর্যাপ্ত উঠতি ক্রীড়াবিদের উপস্থিতি আজহার স্পোর্টস অ্যাকাডেমিতে।

 


আরো সংবাদ



premium cement