৩০ সেপ্টেম্বর ২০২০

নেই শুটিং আছে আরচারি

ইসলামী সলিডারিটি গেমস
-

গত দুই ইসলামী সলিডারিটি গেমস হতাশ করেনি বাংলাদেশকে। ২০১৭ সালে আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত চতুর্থ সলিডারিটি গেসমে লালসবুজদের উপহার দেয় একটি স্বর্ণ একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ। ২০১৩ সালের ইন্দোনেশিয়ার পালেম্বাংয়ে অনুষ্ঠিত এই গেমস থেকেই খালি হাতে ফেরেনি বাংলাদেশী ক্রীড়াবিদরা। তাদের অর্জন একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ। সর্বশেষ বাকু গেমসে বাংলাদেশের তিন পদকের দু’টিই শুটিংয়ে। আর পালেম্বাং গেমসে লাল সবুজদের পাওয়া রৌপ্য পদক আরচারি থেকে। এবার শিডিউল পরিবর্তিত হওয়া ২০২১ সালের কোনিয়া ইসলামী সলিডারিটি গেমসে নেই শুটিং। এতে আবদুল্লাহ হেল বাকী এবং আতকিয়া হাসান দিশার হতাশা বাড়লেও আশায় বুক বাধতে পারেন রোমান সানারা। কারণ তুরস্কের কোনিয়া শহরে অনুষ্ঠিতব্য এই গেমসে ফের অন্তর্ভুক্ত করা হয়েছে আরচারি। ফলে রোমান সানাদের পদক জয়ের সম্ভাবনা উজ্জ্বল।
আগামী বছর আগস্টে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পঞ্চম ইসলামী সলিডারিটি গেমস। কিন্তু পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক গেমসের সাথে সংঘর্ষ এড়াতে এখন তা আগামী বছর ১০-১৯ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে। গেমসে প্রথমে রাখা হয়েছিল শুটিং। কিন্তু এক সপ্তাহ আগে আয়োজন কর্তৃপক্ষ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) জানান, কোনিয়া গেমসে রাখা হচ্ছে না শুটিং। তবে আরচারি ঠিকই থাকছে। বাংলাদেশ বাকু গেমসে কোনো আরচার পাঠাতে পারেনি। কারণ সে আসরে ছিল না আরচারি। এবার ২১ ডিসিপ্লিনের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে আরচারি। জানান বিওএর মহাপরিচালক ব্রি. জে. (অব:) ফখরুল হায়দার। বাকুতে বাংলাদেশ শুটিং, কারাতে, ভারোত্তোলন, কুস্তি, জুরখানে কুস্তি, সাঁতার, অ্যাথলেটিকস, জিমন্যাস্টিক্স এই আট ডিসিপ্লিনে অংশ নেয়। কোনিয়াতে কোন কোন ডিসিপ্লিনে দল পাঠাবে বিওএ তা অবশ্য এখনো ঠিক করেনি বিওএ। তবে গত বছর কাঠমান্ডু-পোখরা এস এ গেমসে পদক জয়ী ডিসিপ্লিনকেই দেবে অগ্রাধিকার। জানান ফখরুল হায়দার।
এ দিকে ২০২২ এর বার্মিংহাম কমনওয়েলথ গেমসে কোনো দলকেই আয়োজকরা রাখতে পারবে না গেমস ভিলেজে। করোনার কারণে অর্থনৈতিক দুরবস্থার কারণে দলগুলোকে বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে রাখা হবে। এই গেমসে অবশ্য শুটিংয়ের আরচারি সবই থাকছে। শুটিং হবে ভারতে। আছে মহিলা ক্রিকেটও। এই গেমসে বাংলাদেশ খুব হিসেব করে দল পাঠাবে। তা খরচ কমানোর জন্যই। জানান বিওএর ডিজি।

 


আরো সংবাদ

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)