২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নেই শুটিং আছে আরচারি

ইসলামী সলিডারিটি গেমস
-

গত দুই ইসলামী সলিডারিটি গেমস হতাশ করেনি বাংলাদেশকে। ২০১৭ সালে আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত চতুর্থ সলিডারিটি গেসমে লালসবুজদের উপহার দেয় একটি স্বর্ণ একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ। ২০১৩ সালের ইন্দোনেশিয়ার পালেম্বাংয়ে অনুষ্ঠিত এই গেমস থেকেই খালি হাতে ফেরেনি বাংলাদেশী ক্রীড়াবিদরা। তাদের অর্জন একটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ। সর্বশেষ বাকু গেমসে বাংলাদেশের তিন পদকের দু’টিই শুটিংয়ে। আর পালেম্বাং গেমসে লাল সবুজদের পাওয়া রৌপ্য পদক আরচারি থেকে। এবার শিডিউল পরিবর্তিত হওয়া ২০২১ সালের কোনিয়া ইসলামী সলিডারিটি গেমসে নেই শুটিং। এতে আবদুল্লাহ হেল বাকী এবং আতকিয়া হাসান দিশার হতাশা বাড়লেও আশায় বুক বাধতে পারেন রোমান সানারা। কারণ তুরস্কের কোনিয়া শহরে অনুষ্ঠিতব্য এই গেমসে ফের অন্তর্ভুক্ত করা হয়েছে আরচারি। ফলে রোমান সানাদের পদক জয়ের সম্ভাবনা উজ্জ্বল।
আগামী বছর আগস্টে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পঞ্চম ইসলামী সলিডারিটি গেমস। কিন্তু পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিক গেমসের সাথে সংঘর্ষ এড়াতে এখন তা আগামী বছর ১০-১৯ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে। গেমসে প্রথমে রাখা হয়েছিল শুটিং। কিন্তু এক সপ্তাহ আগে আয়োজন কর্তৃপক্ষ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে (বিওএ) জানান, কোনিয়া গেমসে রাখা হচ্ছে না শুটিং। তবে আরচারি ঠিকই থাকছে। বাংলাদেশ বাকু গেমসে কোনো আরচার পাঠাতে পারেনি। কারণ সে আসরে ছিল না আরচারি। এবার ২১ ডিসিপ্লিনের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে আরচারি। জানান বিওএর মহাপরিচালক ব্রি. জে. (অব:) ফখরুল হায়দার। বাকুতে বাংলাদেশ শুটিং, কারাতে, ভারোত্তোলন, কুস্তি, জুরখানে কুস্তি, সাঁতার, অ্যাথলেটিকস, জিমন্যাস্টিক্স এই আট ডিসিপ্লিনে অংশ নেয়। কোনিয়াতে কোন কোন ডিসিপ্লিনে দল পাঠাবে বিওএ তা অবশ্য এখনো ঠিক করেনি বিওএ। তবে গত বছর কাঠমান্ডু-পোখরা এস এ গেমসে পদক জয়ী ডিসিপ্লিনকেই দেবে অগ্রাধিকার। জানান ফখরুল হায়দার।
এ দিকে ২০২২ এর বার্মিংহাম কমনওয়েলথ গেমসে কোনো দলকেই আয়োজকরা রাখতে পারবে না গেমস ভিলেজে। করোনার কারণে অর্থনৈতিক দুরবস্থার কারণে দলগুলোকে বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে রাখা হবে। এই গেমসে অবশ্য শুটিংয়ের আরচারি সবই থাকছে। শুটিং হবে ভারতে। আছে মহিলা ক্রিকেটও। এই গেমসে বাংলাদেশ খুব হিসেব করে দল পাঠাবে। তা খরচ কমানোর জন্যই। জানান বিওএর ডিজি।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল