২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

৩ অক্টোবর বাফুফের নির্বাচন

-

বাংলাদেশে করোনা ছড়িয়ে পড়ার শুরুর দিক। তা ছিল এপ্রিল মাস। সে মাসেই মানে ২০ এপ্রিল হওয়ার কথা ছিল বাফুফের নির্বাচন। কিন্তু করোনা পরিস্থিতির কারনে ফিফার নির্দেশে এই নির্বাচন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়। করোনা পরিস্থিতির এখনো কোনো উন্নতি নেই বরং প্রতিদিনই ৩০ থেকে ৫০ জর করোনা রোগীর মৃত্যুর সংবাদ আসছে। তা নিজেই বললেন বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী। এরপরও নির্বাচনের তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গতকাল ফেডারেশনের ১৯তম সভার সিদ্ধান্তÑ ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে বাফুফের বার্ষিক সাধারণ সভা এবং নির্বাচন। সর্বশেষ ২০১৬ সালে এই নির্বাচন রেডিসন হোটেলে হলেও এবারের ভেনু প্যান প্যাসিফিক সোনাগাঁও হোটেল। জানার আবদুস সালাম মুর্শেদী।
এবারের নির্বাচনে বাফুফের ভোটিং ডেলিগেটের সংখ্যা ১৩৯। গতবার এই সংখ্যা ছিল ১৩৪ এর মতো। এবার ভোটিং অধিকার পেয়েছে গাইবান্ধা এবং কিশোরগঞ্জ। বাদ পড়েছে সকার ক্লাব ফেনী এবং বিজেএমসি ক্লাব। বিজেএমসি প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়ার পর বিসিএল-এ ও খেলছে না। একই সাথে বিসিএল থেকে অবনমিত সকার ক্লাব ফেনীও নেই এবারের কাউন্সিলরের তালিকায়। বাফুফে এখন এই নির্বাচন করার অনুমতি চাইবে বাংলাদেশ সরকার এবং ফিফার কাছে।
করোনার এই পরিস্থিতির মধ্যেও কেন নির্বাচনের তারিখ ঘোষণা। যেখানে ফিফা বলেই দিয়েছে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত করা যাবে না নির্বাচন। সালাম মুর্শেদীর জবাব, এখন সারা বিশ্বেই খেলাধুলা শুরু হয়েছে। নামিদামী লিগ মাঠে গড়িয়েছে। দেশে সব কিছু খুলেছে। বাস ট্রেন চলছে। অফিস গার্মেন্টস খুলেছে। এই বিষয়গুলোই আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়ে নির্বাচন করার ব্যাপারে। এরপরও করোনা পরিস্থিতি খারাপের দিকে গেলে সিদ্ধান্ত পরিবর্তন করার সুযোগ আগে নির্বাচন আয়োজনের। আরো জানান, এই সভার পর কাউন্সিলর নিয়ে আর কোনো আপত্তি গ্রহণযোগ্য হবে না। ১৩৯ কাউন্সিলরই এবারের নির্বাচনের ভোটার।
গতকালের সভায় বাফুফের ২০২০ ২০২১ মওসুমের বাজেট ঘোষণা করা হয়েছে। এতে আয় ধরা হয়েছে ৫১ কোটি ৪৪ লাখ ৫০ হাজার টাকা। আর ব্যয় ৫২ কোটি ৩১ লাখ টাকা। যার অর্থ ঘাটতি ৮৬ লাখ টাকা। পাশ করা হয়েছে অডিট রিপোর্টও। সালাম মুর্শেদী আরো জানান, ক্লাবগুলোর সাথে আলোচনা করে খুব শীগ্রই ২০২০-২০২১ মওসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ শুরুর সিদ্ধান্ত নেয়া হবে। ফিফার দেয়া কোভিড-১৯ রিলিফ ফান্ডের দেড় মিলিয়ন ডলারের বিষয়েও আলোচনা হয় এই সভায়। এর মধ্যে ৫ লাখ ডলার ব্যয় হবে মহিলা ফুটবল উন্নয়নে।

 


আরো সংবাদ



premium cement