২৮ সেপ্টেম্বর ২০২০

আজ শুরু ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট

ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে অনুশীলনে পাকিস্তানের দুই ক্রিকোঁর : আইসিসি -

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই শেষ হয়েছে ইংল্যান্ড-ওয়েস্টইন্ডিজ টেস্ট সিরিজ। আজ থেকে এবার পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে মাঠে নামছে স্বাগতিক ইংল্যান্ড। করোনার মধ্যে ক্রিকেটে এটি দ্বিতীয় টেস্ট সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পিছিয়ে পড়েও ২-১ ব্যবধানে সিরিজ জিতে ইংল্যান্ড। টানা দ্বিতীয়বারের মতো সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছে ইংলিশরা। পক্ষান্তরে ইংল্যান্ডের মাটিতে সর্বশেষ দুই সিরিজে হারেনি পাকিস্তান। ওই স্মৃতি ভালো খেলার সাহস দিচ্ছে পাকিস্তানকে। ম্যানচেস্টারে ওল্ড ট্রাফোর্ডো সিরিজের প্রথম টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।
মহামারীর মধ্যেও টেস্ট ক্রিকেটকে মাঠে ফেরানোর পর আয়ারল্যান্ডকে নিয়ে ওয়ানডে ফরম্যাটকেও ২২ গজে ফিরিয়েছে ইংল্যান্ড। গতকাল শেষ হয়েছে দু’দলের ওয়ানডে সিরিজ। তবে এর কোনো প্রভাব পড়বে না পাকিস্তান সিরিজে। কারণ, ওয়ানডে ও টেস্টের জন্য ভিন্ন দল গঠন করেছে ইংল্যান্ড।
২০১৬ ও ২০১৮ সালে সর্বশেষ দু’সফরে সিরিজ হারেনি পাকিস্তান। ২০১৬ সালে ৪ ম্যাচের টেস্ট সিরিজ ২-২ ও ২০১৮ সালে দু’ম্যাচের টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছিলো তারা। এখন পর্যন্ত ৮৩ ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। ইংলিশদের জয় ২৫, পাকিস্তানের জয় ২১টি। ড্র হয়েছে ৩৭টি ম্যাচ।
প্রথম টেস্টের আগে পাকিস্তানের অধিনায়ক বলেন, ‘ইংল্যান্ডের কন্ডিশনে খেলাটা সবসময়ই কঠিন। কিন্তু গত একমাসে এখানকার কন্ডিশনের সাথে আমরা দারুণভাবে মানিয়ে নিয়েছি। এখন মাঠের পরিস্থিতির সাথে মানিয়ে নেয়াটা আসল লক্ষ্য। সকলে যার যার দায়িত্ব পালন করলে আমরা সাফল্য পাবো। গত দু’সিরিজের সাফল্য আমাদের সাহস যোগাচ্ছে। তবে সদ্যই সিরিজ জিতে দারুণ আত্মবিশ্বাসী ইংল্যান্ড। তাই প্রতিপক্ষ শক্তভাবেই নিচ্ছি আমরা। নিজেদের সেরা পারফরম্যান্স দিতে আমরা প্রস্তুত।’ ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছে ১৯৯৬ সালে। তাই পাকিস্তানের জন্য সিরিজ জয়ের বন্ধ্যাত্ব ঘোচানোর পালা।
তবে পাকিস্তানকে শক্ত প্রতিপক্ষ ভাবছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পাকিস্তান শক্তিশালী দল। কারণ, পাকিস্তানের বোলিং লাইন-আপ বিশ্বমানের। গেল দু’সফরে তারা বোলারদের হাত ধরে সাফল্য পেয়েছে। তাদের ব্যাটসম্যানরা ভালো মানের। তাই সিরিজে দারুণ লড়াই হবে।’


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৩৫০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১১৬৩)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৩৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৪১)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৫)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৮৩১)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৩৬)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৩৯৭)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৬৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৪৭১০)