২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লাল-সবুজেও স্মরণীয় ম্যাচের প্রত্যাশা

-

আনন্দ রহমান, জোসেফ নূর, রিয়াসাত খাতুন, ফারহান খানরা ট্রায়াল দিয়েছেন। কিন্তু জামাল ভূঁইয়ার মতো কোনো প্রবাসী টিকতে পারেননি বাংলাদেশ দলে। তবে জামালের চেয়ে ব্যতিক্রম তারিক রায়হান কাজী। ডেনমার্ক প্রবাসী জামাল আগে জাতীয় দলে খেলে পরে বাংলাদেশের ক্লাব ফুটবলে অভিষেক ঘটিয়েছেন। তারিককে বসুন্ধরা কিংসের হয়ে ম্যাচ খেলে পরেই নজর কাড়তে হয়েছে কোচ জেমি ডের। ফিনল্যান্ড অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলে এখন লাল-সবুজ জার্সি গায়ে তোলার অপেক্ষায় তারিক। ফিনিশদের পক্ষে ১৫-১৬টি ম্যাচ খেলেছেন এই লেফট ব্যাক। এর মধ্যে তিনটি ম্যাচ তার সবচেয়ে স্মরণীয়। এখন তার লক্ষ্য বাংলাদেশ সিনিয়র দলের হয়েও মনে রাখার মতো ম্যাচ উপহার দেয়া। আর এ জন্য আগে জায়গা পেতে চান ২৩ জনের বিশ্বকাপ বাছাই স্কোয়াডে।
নওগাঁর শহীদুল কাজী আর ফিনল্যান্ডের মায়ের চার সন্তানের দ্বিতীয় এই তারিক কাজী। তার বড় ভাইও ফুটবল খেলতেন। দুই বোন ছোট। তারা এখনো খেলাধুলায় সম্পৃক্ত হননি। গতকাল ফিনল্যান্ড থেকে তারিক জানান, ফিনল্যান্ডের বয়সভিত্তিক জাতীয় দলের হয়ে আমার তিনটি স্মরণীয় ম্যাচ আছে ২০১৮ সালে বেলজিয়াম, ২০১৬ সালে রাশিয়া ও ২০১৭ সালে গ্রিসের বিপক্ষে। তিনটি ম্যাচেই জয় ফিনল্যান্ডের। এখন বাংলাদেশের হয়েও খেলতে চাই তেমন স্মরণীয় ম্যাচ খেলতে চাই।’ কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পরের চার খেলা আফগানিস্তান, কাতার, ভারত ও ওমানের বিপক্ষে। জেমি ডে বাহিনীর জয়ের টার্গেট আফগান ও ভারতীয়দের বিপক্ষে। তারিকের মতে, বাংলাদেশের পক্ষে সম্ভব সেই দুই ম্যাচে জয় ছিনিয়ে আনা। যুক্তি, অ্যাওয়ে ম্যাচে আমরা ভালো খেলেছি। আর এখন দুটোই হোম ম্যাচ। নিজস্ব পরিবেশের সাথে থাকবে দর্শক সমর্থনও।
বাংলাদেশ দলে ডাক পাওয়া প্রসঙ্গে বলেন, ‘আমিসহ পরিবারের সবাই খুশি। এমনটি ফিনিশ জাতীয় দলে আমার সাবেক সতীর্থরা পর্যন্ত অভিনন্দন জানিয়েছেন। এখন আমি অধীর আগ্রহে পিতৃভূমির হয়ে খেলার অপেক্ষায় আছি।’ প্রবাস থেকে এসে জামাল এখন বাংলাদেশ অধিনায়ক। তারিকও স্বপ্ন দেখেন দেশকে নেতৃত্ব দেয়ার। তবে সবার আগে তার দৃষ্টি দলে জায়গা পাওয়া এবং তা ধরে রাখা, জানান তিনি।
বসুন্ধরা কিংসের হয়ে লিগে পুলিশ ও মোহামেডানের হয়ে দু’টি ম্যাচ খেলেন তারিক কাজী। জাতীয় দলের সাথে এএফসি কাপেও নিজ ক্লাবকে করাতে চান গ্রুপ সেরা। সে সাথে এই ক্লাবকে দেখতে চান এশিয়ার অন্যতম সেরা হিসেবে। এই বসুন্ধরারই গোলরক্ষক আনিসুর রহমান জিকোর উজ্জ্বল সম্ভাবনা দেখছেন তারিক। জিকো খুব ভালো কিপার। এএফসি কাপে সে এক ম্যাচে তিনটি পেনাল্টি ঠেকিয়েছে। উল্লেখ করেন তিনি।

 


আরো সংবাদ



premium cement
অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১

সকল