২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ব্যক্তিগত ও দলগত অনুশীলনে বিস্তর ফারাক : আকরাম

-

টানা ১০ দিন খোশমেজাজে ব্যক্তিগত অনুশীলন করে অনেক সন্তুষ্ট মুশফিকুর রহীমসহ অন্যরা। বলেছেন, সময়টা দারুণ কেটেছে। ঈদের পরও এমনভাবেই অনুশীলন করতে চান। তবে সেটা ব্যক্তিগত পর্যায় ছাপিয়ে দলগত হলে আরো বেশি ভালো হয়। যেহেতু কোনো সমস্যা হয়নি, তাই ঈদের পর ব্যক্তিগত অনুশীলনে খেলোয়াড়ের সংখ্যাও বাড়বে। পাশাপাশি জাতীয় দলের পুরো বহর একসাথে অনুশীলন করার ইচ্ছাও প্রকাশ করেন তারা। ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানিয়ে দিলেন, ব্যক্তিগত অনুশীলন আর দলগত অনুশীলনে বিস্তর ফারাক।
আকরাম খানের মতে, ব্যক্তিগতভাবে ৩-৪ আর সর্বোচ্চ ৫-৬ জনের একটা গ্রুপ করে এক ভেনুতে একজন একজন করে সর্বোচ্চ ১ ঘণ্টা অনুশীলন করা আর জাতীয় দলের পুরো বহর একসাথে আর বিদেশী কোচিং স্টাফকে দেশে এনে পুরো সেটআপকে একত্রে করে অনুশীলন চালানোয় বিস্তর ফারাক।
ঈদের পরপরই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্যাম্প আয়োজনের পরিকল্পনা রয়েছে। সেখানে অংশ নেবেন জাতীয় দল, মহিলা দল, এইচপি ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা। সেভাবেই পরিকল্পনা ও ছক আঁকছে বিসিবি। যদিও সব পরিকল্পনা আলোচনাতেই সীমাবদ্ধ। ঠিক হয়নি দিনক্ষণ। আকরাম বলেন, আমরা এখনো ঠিক করতে পারিনি কিভাবে ক্রিকেট শুরু করব। অনেকগুলো পরিকল্পনা হাতে আছে। সেটি জাতীয় দল থেকে শুরু করে সবার জন্য। কিন্তু এখনো আমরা কঠোর নিরাপত্তার চিন্তা থেকে সরে আসিনি। পরিস্থিতির উন্নতি হলেই বড় পরিসরেই শুরু হবে। আমরা প্রস্তুত তবে অপেক্ষা পরিস্থিতি উন্নতির।
গত ১৯ জুলাই শেরেবাংলা, জহুর আহমেদ চৌধুরী, শেখ নাসের ও সিলেট বিভাগীয় স্টেডিয়ামে শুরু হয়েছিল ব্যক্তিগত অনুশীলনের কার্যক্রম। ২৬ জুলাই পঞ্চম স্টেডিয়াম হিসেবে রাজশাহীর কামরুজ্জামান স্টেডিয়ামে অনুশীলন করেছেন জাতীয় দলের বাঁহাতি টপঅর্ডার নাজমুল হোসেন শান্ত। ১০ দিনের মাথায় এসে শেষ হয়েছে এ ব্যক্তিগত অনুশীলন। ১০ জন নিয়ে শুরু হয়েছিল। শেষ পর্যন্ত সেটি ১৪ জনে দাঁড়ায়। ধীরে ধীরে ভয়টা কেটে গেছে। কিন্তু করোনাকে এত সহজে ছাড় দিতে রাজী নয় বিসিবি কর্তারা।
‘ঈদের পরও এই ব্যক্তিগত প্র্যাকটিস অব্যাহত থাকবে। আর আপাতত জাতীয় দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর সম্ভাবনা নেই। প্রথম পর্বে তারা এসে রানিং, জিম আর হালকা ব্যাটিং-বোলিং প্র্যাকটিস করেছেন। বিসিবি থেকে শুধু রোস্টার করে দেয়া হয়েছে। কারো সাথে কারো দেখা হয়নি। কিন্তু একত্রে পুরো দলের অনুশীলন করার অর্থ একটা ব্যাপক সমাবেশ। বলেন আকরাম।

 


আরো সংবাদ



premium cement