১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাকিবের জায়গায় জিয়া

-

করোনা মহামারীতে এক বছর পিছিয়ে গেছে বিশ্ব দাবার সবচেয়ে বড় আসর অলিম্পিয়াড। তবে এর বিকল্প হিসেবে প্রথমবারের মতো অললাইনে দাবা অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ফিদে। ভিন্ন ফরম্যাটে আগামী ২২ জুলাই এই টুর্নামেন্ট গড়াচ্ছে ভার্চুয়াল বোর্ডে। আর এখানে গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিবের জায়গায় খেলবেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান।
সর্বশেষ জাতীয় দাবার র্যাঙ্কিং অনুযায়ী নিয়াজ মোরশেদ ও আবদুল্লাহ আল রাকিবের অংশ নেয়ার কথা অলিম্পিয়াডে। চ্যাম্পিয়ন নিয়াজ মোরশেদ আসল অলিম্পিয়াডের আমেজটা মিস করবেন বলে জানালেও রানার আপ রাকিব খেলবেন না বলেই সাফ জানিয়ে দিলেন। তার জায়গায় দলে ঢুকেছেন আরেক জিয়াউর রহমান।
তবে কেন খেলছেন না তা নিয়ে অবশ্য মুখ খুলতে চাননি রাকিব। জিয়া সর্বশেষ জাতীয় দাবায় ষষ্ঠ হয়েছিলেন। তাতেই অলিম্পিয়াড অনিশ্চিত হয়ে পড়ে। ১২ (অতিরিক্ত ছয়জনসহ) সদস্যের অলিম্পিয়াড দলে চারজন মহিলা ও চারজন জুনিয়র দাবাড়ু রাখা বাধ্যতামূলক। তাতে ওপেন বিভাগে জায়গা থাকে আর চারজনের। জাতীয় দাবার সর্বশেষ র্যাঙ্কিং অনুযায়ী নিয়াজ, রাকিব, ফাহাদ রহমান ও রিফাত বিন সাত্তার সে ক্ষেত্রে সুযোগ পান।’
র্যাঙ্কিং অনুযায়ী মহিলা চার দাবাড়ু হলেন রানী হামিদ, শারমিন সুলতানা শিরিন, শারমিন সামিহা ও নাজরানা খান ইভা। জুনিয়র হিসেবে ছেলেদের মধ্যে ফাহাদ আর তাহসিন তাজওয়ার এবং মেয়েদের মধ্যে খেলবে ওয়ালিজা আহমেদ ও নোশিন আঞ্জুম।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল