১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপজয়ী চার্লটন আর নেই

-

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপজয়ী ডিফেন্ডার এবং রিপাবলিক অব আয়ারল্যান্ডের সাবেক কোচ জ্যাক চার্লটন আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। চার্লটনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। পরিবারের সূত্র জানায়, ‘শুক্রবার ৮৫ বছর বয়সে নর্দাম্বার্ল্যান্ডে নিজ বাসভূমে শান্তিতে মৃত্যুবরণ করেন জ্যাক।’
ইংলিশ ক্লাব লিডস ইউনাইটেডের সাবেক ডিফেন্ডার দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন। গত বছর তার লিম্ফোমা নামে ক্যান্সার ধরা পড়ার পর ডায়াগোনসিস করিয়েছিলেন। সেই সাথে ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগেও ভুগছিলেন তিনি। ইংলিশ ফুটবল সমর্থকদের কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন চার্লটন। ১৯৬৬ সালে ঘরের মাঠ ওয়েম্বলিতে ইংল্যান্ড যেবার বিশ্বকাপ জিতল সেই স্কোয়াডের সদস্য ছিলেন তিনি। তিনি বিশ্বকাপ জয়ের আরেক নায়ক সাবেক ইংলিশ ফরোয়ার্ড ববি চার্লটনের বড় ভাই।
চার্লটন লিডসের জার্সিতে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছিলেন। পেশাদারী ক্যারিয়ারের পুরোটা সময় কাটিয়েছেন ক্লাবটিতে। এ ছাড়া তার অধীনে বেশ সাফল্যও পেয়েছিল আয়ারল্যান্ড। ১৯৮৬-৯৬ পযর্ন্ত টানা ১০ বছর আইরিশদের প্রধান কোচ ছিলেন চার্লটন। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৩৫ ম্যাচে ৬ গোল করেছিলেন চার্লটন। এ ছাড়া লিডসের জার্সিতে ৬২৯ ম্যাচ মাঠে নেমে করেছিলেন ৭০ গোল।

 


আরো সংবাদ



premium cement