০৮ আগস্ট ২০২০

পারিশ্রমিক নিয়ে শঙ্কায় ব্রাদার্সের ক্রিকেটাররা

-
24tkt

করোনার কারণে এক রাউন্ডের খেলা শেষে স্থগিত হয়ে যায় ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। লিগ ফের কবে শুরু হবে সেটি অনিশ্চিত। ফলে যে ক্রিকেটারদের জীবন-জীবিকা নির্ভর করে এই লিগের ওপর তারা এখন হতাশায় নিমজ্জিত। অবশ্য ১২টি ক্লাবের মধ্যে বেশির ভাগ ক্লাবই ক্রিকেটারদের ২০-৫০ ভাগ টাকা পরিশোধ করেছে। এ ক্ষেত্রে পারিশ্রমিক পরিশোধে গড়িমসি করছে ব্রাদার্স ইউনিয়ন। ঢাকার গোপীবাগের ক্লাবটি শুধু একজন ক্রিকেটারকে চুক্তির টাকা দিয়েছে। বাকি সব ক্রিকেটারকে মার্চে দেয়া হয়েছিল চেক। কিন্তু সেটি শেষ পর্যন্ত ব্যাংকে জমা না দিতে অনুরোধ করে থামিয়ে দেয়া হয়। এ বিষয়ে দলটির চুক্তিবদ্ধ অভিজ্ঞ ক্রিকেটার তুষার ইমরান বলেন, ব্রাদার্স ক্লাবটি মাত্র একজন ক্রিকেটারকে টাকা দিয়েছিল। আর আমাদের মার্চে চেক দেয়া হয়েছিল। পরে তারা সেটি ব্যাংকে জমা না দেয়ার অনুরোধ করে। যেখানে আমরা একটি টাকাও পাইনি সেখানে ৫০ শতাংশ পাওয়া নিয়ে শঙ্কা থাকছেই। ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদক ও ঢাকা মহানগর ক্রিকেট কমিটির (সিসিডিএম) সমন্বয়ক আমিন খানের কণ্ঠেও ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে দ্বিধা। আমরা ক্রিকেটারদের চেক দিয়েছিলাম। কিন্তু তাদের পাওনা টাকা এখনো দিতে পারিনি। কারণ করোনা মহামারীতে আমাদের স্পন্সররা টাকা দিতে পারছে না। চট্টগ্রামের প্রতিষ্ঠান ‘বড় তাকিয়া’ আমাদের মূল স্পন্সর। করোনায় তাদের বৈদেশিক সব ব্যবসা বন্ধ। স্পন্সর প্রতিষ্ঠান জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে তাদের সব ব্যবসা বন্ধ। তাই তাদের জন্য পারিশ্রমিক দেয়া কঠিন। তবে এটি সত্যি যে পরিস্থিতির উন্নতি হলে অবশ্যই দেয়া হবে। যদি খেলা হতো এত দিনে আমরা সব টাকাই দিয়ে দিতাম। ব্রাদার্স থেকে ৭ লাখ টাকা পাওয়া সৌভাগ্যবান ক্রিকেটার হলেন জাতীয় দলের বাইরে থাকা জুনায়েদ সিদ্দিকী। লিগ খেলেই চলে তার জীবিকা। বোনের বিয়ের জন্য ব্রাদার্সের কাছে অনুরোধ করেই তিনি এই টাকা আদায় করেছিলেন। অন্য দিকে পাওনা পরিশোধ করতে ব্যর্থ ক্লাবটি করোনাভাইরাসকে ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তুষার ইমরানের। মার্চে আমাদের দেশে করোনার সংক্রমণ ছিল না। এক রাউন্ড আমরা খেলেছি। নিয়ম অনুসারে খেলা শুরুর আগেই একটা অংশ পরিশোধ করার কথা। বেশির ভাগ ক্লাবই ২০-৩০ ভাগ টাকা লিগ শুরুর আগেই পরিশোধ করেছে। কেউ কিন্তু করোনাকে অজুহাত হিসেবে ব্যবহার করেনি। শুধু ব্রাদার্সই করোনার অজুহাত দিচ্ছে। শুধু এখনই নয়-তারা গত ৩-৪ বছর ধরেই এমন টালবাহানা করে আসছে। তুষার আরো বলেন, কোয়াবের আলোচনা সভায় ক্লাবগুলোকে ঈদের আগে পারিশ্রমের ৫০ ভাগ পাওনা দেয়ার কথা বলা হয়েছিল। সত্যি বলতে বিসিবির দিকেই তাকিয়ে আছি। তারা চাইলে অবশ্যই ক্লাবগুলো টাকা দেবে। আর যদি না দেয় পরবর্তী করণীয় আমরা ফের আলোচনা করে ঠিক করব।


আরো সংবাদ

সংক্রমিত ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে জামায়াতের উদ্বেগ প্রকাশ বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৯ দিনাজপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে সেলাইমেশিন বিতরণ ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় মৃতের পরিবার পাবে ১০ লক্ষ টাকা নোয়াখালীতে নতুন করে করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৫৭ রাণীনগরে বিদ্যুতের খুঁটি উপড়ে তিনদিন ধরে অন্ধকারে ৫ গ্রামের মানুষ  কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ সোনারগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৩)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)