২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশী পেসারদের গড় বেশি

-

উপমহাদেশ স্পিনারদের স্বর্গÑ কথাটি বাংলাদেশের জন্য বেশি করে প্রযোজ্য হলেও পেস বোলিংয়ের ক্ষেত্রে একেবারেই বিপরীত। আমাদের দেশে সাকিব আল হাসানের মতো যে মানের স্পিনার আছে সেই মানের কোনো পেসার নেই। যে কারণে টেস্ট ক্রিকেটে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের পেস বোলিং গড় ৫০ এর বেশি। গত এক বছরে আবু জায়েদ ও ইবাদত হোসেনকে দিয়ে টেস্টে পেস বোলিং আক্রমণ তৈরির চেষ্টা চলছে। তবে করোনাভাইরাসের কারণে চলতি বছর আটটি টেস্ট বাতিল হয়ে সব এলোমেলো করে দিলো।
বিশ্ব এখন পেস বোলার তৈরির দিকেই মন দিয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতেই এখন দুর্দান্ত সব পেসার আছে। অথচ কয়েক বছর আগেই স্পিন নির্ভর একটা দল ছিল তারা। বর্তমানে আছে ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, যশপ্রিত বুমরার মতো পেসার। ২০১৮ থেকে ভারতের পেসারদের গড় ছিল ২১.৩ যা বিশ্বে সবচেয়ে কম। আর বাংলাদেশী পেসারদের অবস্থান সবার পরে।
ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড বরাবরই পেসারদের স্বর্গ ছিল। তবে ভারতীয় পেসাররা এখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের চেয়ে অনেকাংশে এগিয়ে। তাদের পেসাররা যে কোনো দলের জন্য এখন ত্রাস। হালের খর্বশক্তি হলেও ক্যারিবীয় দ্বীপপুঞ্জের উইকেট এখন সবুজ করা হচ্ছে। নতুন করে যেন প্রাণ ফিরেছে জেসন হোল্ডারদের পেস আক্রমণে। গত দুই বছরে টেস্টে ক্যারিবীয় পেসারদের গড় ২১.৮।
২০১৮ সাল থেকে টেস্টে পেস বোলিংয়ে গড়
দেশ গড়
ভারত ২১.৩
ও ইন্ডিজ ২১.৮
দ আফ্রিকা ২৪.৮
অস্ট্রেলিয়া ২৫.৫
নিউজিল্যান্ড ২৬.০
পাকিস্তান ২৬.৮
ইংল্যান্ড ২৬.৮
শ্রীলঙ্কা ৩২.১
বাংলাদেশ ৫০.১


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল