০৪ আগস্ট ২০২০

তেমনি আছেন মুশফিক

-
24tkt

জাতীয় ক্রিকেট দলে মুশফিকের অনেক উদাহরণই রয়েছে। প্র্যাকটিস থেকে শুরু করে ম্যাচ পর্যন্ত। রোদ-ঝড়-বৃষ্টি-ট্রাফিক জ্যাম কোনো বাধাই দমাতে পারেনি এই লিটল মাস্টারকে। এমনকি বিশ্ব মহামারীতে শীর্ষে জায়গা করে নেয়া করোনাও। আগে যেমন ছিলেন এখন তেমনই আছেন মুশফিকুর রহীম। এ দিকে টেস্ট ক্রিকেটে বর্তমানে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম। আর উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে বিশ্বের এলিট ক্লাবে জায়গা করে নিয়েছেন। নিজেকে আরো এক ধাপ ওপরে নিয়ে যাওয়ার সুযোগ ছিল মুশফিকের সামনে। ভারতীয় সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে টেস্ট ক্রিকেটে রান সংগ্রাহকের দিক দিয়ে টপকে যেতে পারতেন মুশফিক, করোনার কারণে সেই অপেক্ষা বেড়ে গেল।
তামিম ইকবাল কিংবা মাশরাফি বিন মর্তুজার মতো অভিজ্ঞ ক্রিকেটাররাও বলে থাকেন, বাংলাদেশের কাউকে অনুসরণ করতে চাইলে তরুণদের উচিত মুশফিকুর রহীমকে অনুসরণ করা। মুশফিকের ডিসিপ্লিনি আর নিবেদনে মুগ্ধ সবাই। সবার আগে অনুশীলন শুরু করা এবং সবার শেষে ফেরা মুশফিকের নিত্যদিনের রুটিন।
করোনাভাইরাসের কঠিন বাস্তবতাও বদলাতে পারেনি মুশফিককে। ক্রিকেট বন্ধ সেই মার্চ থেকে। অনুশীলনের সব সুযোগ-সুবিধাও বন্ধ। কিছুদিন আগে অনুশীলনের সুযোগ চেয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আবেদন করে প্রত্যাখিত হয়েছেন। তাতে থেমে নেই তার অনুশীলন। ঘরেই ফিটনেস নিয়ে কাজ করে যাচ্ছেন। খুব সকালে রাস্তায় দৌড়াতে বের হন। ঘরে ব্যাট-বলের ঠুকঠাকও চলে। গতকাল অফিসিয়াল ফেসবুক পেজে ৩ মিনিটের একটা ভিডিও পোস্ট করেছেন। গ্যারেজে ব্যাটিং ও কিপিং অনুশীলন করতে দেখা গেল। অবশ্য ক্রিকেট বলে নয়, মুশফিক অনুশীলন সেরেছেন টেনিস বলে। প্রথমে ব্যাটিং অনুশীলন করেছেন। পরে সামনে চেয়ার দাঁড় করিয়ে কিপিং অনুশীলন সেরেছেন।
করোনার কারণে ক্রিকেট বন্ধ হওয়ার আগেও দুর্দান্ত ফর্মে ছিলেন মুশফিক। জিম্বাবুয়ের বিপক্ষে নিজের তৃতীয় ডাবল শতক হাঁকান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর আগে ২০১৮ সালে টেস্টে ৪ হাজার রানের ক্লাবে নাম লেখান মুশি। সে বছরই ব্যাট হাতে ৪ হাজার রান আর গ্লাভস হাতে ১০০ ডিসমিসালের মাইলফলক স্পর্শ করেন। নামের পাশে আর মাত্র ৫৮৩ রান যোগ করতে পারলেই ষষ্ঠ উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৫ হাজার রান এবং ১০০-এর বেশি ডিসমিসালকারীদের পাশে নাম উঠবে মুশির। এর আগে ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার, অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্স গড়েছেন এই কীর্তি।
ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ক্যারিয়ারে ৯০টি টেস্টে ৪ হাজার ৮৭৬ রানের পাশাপাশি করেছেন ২৯৪টি ডিসমিসালও। আর রানের দিক দিয়ে এ বছরই তাকে ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা ছিল মুশির। করোনায় টেস্টগুলো স্থগিত না হলে ৮ টেস্টে মাত্র ৪৬৩ রান করতে পারলেই টপকে যেতেন ধোনিকে। দুর্দান্ত ফর্মে থাকা মুশফিকের জন্য ৮ টেস্টে ৫০০-এর মতো রান করা অসম্ভব কিছু ছিল না।

 

 


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)