২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মেজবাহ এখন ট্রিপল জাম্পার!

-

দ্রুতই হারিয়ে গেছেন দ্রুততম মানব মোহন খান, গোলাম মুর্তোজারা। মারুফ রেজা এক আসরে ১০০ মিটারে জিতেই পালিয়েছেন ইংল্যান্ডে। হাসান আলীও একটি মিটের দ্রুততম মানব। সেখানে ব্যতিক্রম মেজবাহ আহমেদ। বিকেএসপি সাবেক এই অ্যাথলেট টানা সাত মিটে শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলেন। কিন্তু বর্তমানে নৌবাহিনীতে কর্মরত এই স্প্রিন্টার এখন আর ১০০ মিটার নিয়ে মাথা ঘামাচ্ছে না। তার ধ্যান জ্ঞান এখন ট্রিপল জাম্প নিয়ে। ছয় মাস হলো ট্রিপল জাম্প অনুশীলন করছেন। লক্ষ্য আগামী মিটে ট্রিপল জাম্পে স্বর্ণ জেতা।
২০১৩ সালের বাংলাদেশ গেমসে বাজিমাত বিকেএসপির মেজবাহর। ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জয় করে বনে যান দেশের নতুন দ্রুততম মানব। সে বছরই নৌবাহিনীতে চাকরি হয় বাগেরহাটের এই অ্যাথলেটের। পরবর্তীতে তিনটি করে সামার মিট এবং জাতীয় অ্যাথলেটিক্সে ১০০ মিটারে দেশ সেরা। মেজবাহর এই শ্রেষ্ঠত্বে ছন্দ পতন ২০১৯ সালে। সেবারের জাতীয় মিটে হাসান আলীর কাছে হেরে দ্বিতীয় স্থান নিয়ে সন্তুষ্টি। পরের দুই মিটে নৌবাহিনীর ইসমাইল দ্রুততম মানব হলেও মেজবাহকে আর খুঁজে পাওয়া যায়নি। ২০১৬ রিও অলিম্পিকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা এই অ্যাথলেট এখন ট্রিপল জাম্প নিয়ে ব্যস্ত।
ট্রিপল জাম্প অবশ্য ২৮ বছর বয়সী অ্যাথলেটের জন্য নতুন কোনো ইভেন্ট নয়। জাতীয় মিটে তার এই ইভেন্টে আছে তিনটি স্বর্ণ। এ ছাড়া ২০০ মিটারে দু’টি এবং রিলেতে পাঁচটি স্বর্ণ জয়ের কৃতিত্ব তার। তবে অ্যাথলেটিক্সের সবচেয়ে মর্যাদাপূর্ণ ১০০ মিটারের জন্য ২০০ মিটার এবং ট্রিপল জাম্প ছাড়তে হয় তাকে। অলিম্পিক গেমস ছাড়াও তিনটি বিশ্বচ্যাম্পিয়শিপ, দু’টি কমনওয়েলথ গেমস অংশ নেয়া মেজবাহর দুঃখ তার গলায় পরা হয়নি এস এ গেমসের কোনো পদক। ২০১৬ সালের শিলং-গৌহাটি এস এস গেমসে ১০০ মিটার এবং ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে চতুর্থ হন। খেলা হয়নি এশিয়ার গেমসেও।
ট্রিপল জাম্পে ১৯৮৪ সালে সাফ গেমসে বাংলাদেশকে স্বর্ণ এনে দিয়েছিলেন মজিবুর রহমান মল্লিক। মেজবাহ অবশ্য ট্রিপল জাম্পে এস এ গেমসে পদক জয়ের প্রতিশ্রুতি দিতে পারছেন না। তার মতে, ‘আসলে এই ইভেন্টে দেশে তেমন ভালো মানের কোচ নেই। যারা আমাদের ভুল ধরে দিতে পারবেন। রুমি ভাই (নজরুল ইসলাম রুমি) জাম্পের খুব ভালো কোচ। তবে এখন তিনি কোচিংয়ের সাথে সম্পৃক্ত নন। এই ইভেন্টে এস এ গেমসে পদক জিততে ১৬ মিটার লাফাতে হবে। আমি ১৫ মিটার পর্যন্ত লাফিয়েছি। এটাকে ১৫. ৮০ বা ১৫.৯০ মিটার পর্যন্ত নিয়ে যেতে পারলে পদকের সম্ভাবনা তৈরি হবে।

 


আরো সংবাদ



premium cement