০৭ জুলাই ২০২০

কালো বলেই আমি গর্বিত : গেইল

-

পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিও চিত্র নাড়িয়ে দেবে যেকোনো বিবেকবানকেই। গলায় হাঁটুর চাপ দিয়েই ফ্লয়েডকে মেরে ফেলেছেন মিনিয়াপোলিস পুলিশ অফিসার ডেরেক চাওভিন। যে ঘটনায় তোলপাড় পুরো বিশ্বে। খোদ যুক্তরাষ্ট্রেই চলছে বিক্ষোভের ঝড়। যার উত্তাপ এখন সবখানে। ক্রীড়াঙ্গনের তারকারাও সরব হয়েছেন বর্ণাবদী এই ঘটনার বিরুদ্ধে। যেখানে সংহতি প্রকাশ করেছেন ওয়েস্ট ইন্ডিজ তারকা ক্রিস গেইলও।
সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয়েছে ‘কৃষ্ণাঙ্গদের জীবনেরও মূল্য আছে’ নামের ক্যাম্পেইন। সেই ক্যাম্পেইনে সংহতি প্রকাশ করে গেইল বলতে চাইলেন, কালোদের জীবনেরও মূল্য আছে। ক্ষোভ উগড়ে দিয়ে তিনি ইনস্টাগ্রামে বলেছেন, ‘বাকিদের জীবনের মতো কালোদের জীবনেরও মূল্য আছে। কালোরাও মানুষ। সব বর্ণবাদী মানুষ নিপাত যাক। কালোদের বোকা ভেবো না, কালোদেরও বলছি, নিজেদের ছোট করে দেখা বন্ধ করো।’ বর্ণবাদ শুধু ফুটবলেই নয়, এর বিস্তার ঘটেছে ক্রিকেটেও। নিজের অভিজ্ঞতার কথা সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে গেইল আরো বলেছেন, ‘বর্ণবাদ শুধু ফুটবলেই নয়, ক্রিকেটেও আছে’।
‘নিজের দলেও কালো বলে বিদ্বেষের মুখোমুখি হতে হয়েছে। তবে আমি কালো বলেই শক্তির আধার, কালো বলেই আমি গর্বিত।’ সাবেক বাস্কেটবল খেলোয়াড় ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভে সংহতি প্রকাশ করেছে লিভারপুলও। দলটির খেলোয়াড়রা প্রতিবাদের ভাষা হিসেবে অ্যানফিল্ডে হাঁটু গেড়ে এর প্রতি সমর্থন জানিয়েছেন।


আরো সংবাদ

আমেরিকায় অনলাইনে ক্লাস করা বিদেশি ছাত্র-ছাত্রীদের ভিসা প্রত্যাহার করা হবে নাসিরনগরে বিএনপির উদ্যোগে কর্মহীন ও দরিদ্রদের মাঝে নগদ অর্থ প্রদান জামালপুরে নতুন ৮ জনের করোনা শনাক্ত ভাড়াটিয়াদের মধ্যে ঝগড়ায় একজন নিহত শৈলকুপায় করোনা উপসর্গ নিয়ে ১ জনের মৃত্যু দুর্নীতি ও লুটপাটই হচ্ছে ওবায়দুল কাদেরের কাছে পূর্ণিমার আলো : রিজভী খুলনায় করোনায় ক্রীড়া সংগঠক রফিকুল ইসলামের মৃত্যু অতিক্রম করল সরকারের ব্যাংক ঋণের সংশোধিত লক্ষ্যমাত্রাও করোনাকালে কৃষিতে ব্যস্ত দোহারের রাজিব বাজিতপুরে করোনায় ৯০ বছরের বৃদ্ধের মৃত্যু লিবিয়ায় তুরস্কের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় হামলার কথা অস্বীকার ফ্রান্সের

সকল