২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জেমির ওপর কঠোর হচ্ছে বাফুফে

-

তার অধীনে নেই বড় কোনো সাফল্য। আসেনি কোনো চ্যাম্পিয়নশিপ। বা অনূর্ধ্ব-২৩ ফুটবলে কাতার ছাড়া বড় কোনো দলের বিপক্ষে নেই কোনো জয়। কিংবা র্যাংকিংয়ে হয়নি এক লাফে অনেক ধাপ এগিয়ে যাওয়ার মতো কোনো ঘটনা। এরপরও বাংলাদেশের ফুটবলে এখন গুরুত্বপূর্ণ নাম জেমি ডে। তিনিই প্রথম বিদেশী কোচ যাকে দুই বছর পর ফের চুক্তিবদ্ধ করা হচ্ছে।
অতীতে কোনো বিদেশীর পক্ষেই দুই বছরের বেশি লাল-সবুজদের দায়িত্ব পালন করা হয়নি। ইংল্যান্ডের এই কোচ তার আগের দুই বছরের চুক্তিকালে বড় একটা সময় কাটিয়েছেন নিজ দেশে। এ নিয়ে বিস্তর সমালোচনা। এরপরও জেমি ডের ওপরই আস্থা ন্যাশনাল টিমস ম্যানেজমেন্ট কমিটি তথা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। তাই আগস্ট থেকে তার সাথে নতুন করে চুক্তিতে আবদ্ধ হতে যাচ্ছে বাফুফে। তা দুই বছরের জন্য। তবে এবার জেমির ওপর আরো কঠোর হচ্ছে বাফুফে। আগের মতো বছরের অধিকাংশ সময়ে আর ইংল্যান্ডে বসে কাটানোর সুযোগ নেই। বাংলাদেশে থেকেই জাতীয় দলকে সময় দিতে হবে। বাফুফে সূত্রে জানা গেছে তা।
আগে জেমির বারবার খেলা শেষেই ইংল্যান্ডে ফিরে যাওয়া এবং সেখানে মাসের পর মাস থাকাটা বাফুফের ভুলেই। বাফুফের সাথে করা চুক্তির ফাঁক ফোঁকরের সুযোগ নিয়েই এই লম্বা সময় ছুটিতে থাকা। ফেডারেশন সূত্রে জানা গেছে, বাফুফে সরল বিশ্বাসে চুক্তির কিছু বিষয় তেমন আমলে নেয়নি। কিন্তু দেখা গেছে সেই সুযোগই কাজে লাগিয়ে খেলা শেষেই ছুটিতে জেমি। জাতীয় দলের খেলা এলেই তিনি বাংলাদেশে আসতেন। খেলা শেষেই দেশে ফিরে যাওয়া। কখনো বাংলাদেশে এসে তারপর। কখনো বিদেশে লাল-সবুজদের খেলা শেষেই সেখান থেকে ইংল্যান্ডগামী বিমানে ওঠা।
সর্বশেষ গত ডিসেম্বরে কাঠমান্ডু এস এ গেমস শেষে তাই করেছেন। এতে করে মাঠে বসে ফেডারেশন কাপ, স্বাধীনতা কাপ বা লিগের খেলা হতো না তার। তাই জাতীয় দলের নতুন মুখের মিছিলও ছিল একেবারে নগণ্য। দেখা গেছে সারা মওসুম ভালো খেলেও কোনো ফুটবলারের সুযোগ হয়নি জাতীয় দলে ডাক পাওয়ার। সেনাবাহিনী থেকে অবসর নেয়া রহমতগঞ্জের মিডফিল্ডার সোহেল রানা সেই বঞ্চিত ফুটবলারদের একজন। কারণ জাতীয় দলের হেড কোচ তো তার লিগ বা টুর্নামেন্টের পারফরম্যান্সই দেখেননি। তিনি তো সে সময় বসে ছিলেন নিজ দেশ ইংল্যান্ডে। জেমি ডে তো তার প্রথম থেকেই নোট বুকে স্থান দেয়া খেলোয়াড়দের দিয়েই দল সাজিয়েছেন। মাঝে মধ্যে দুই একটি নতুন মুখ। যেমন ইয়াসিন আরাফাত, মানিক হোসেন মোল্লা।
তাই এবার জেমির বিষয়ে খুব সিরিয়াস বাফুফে। কোনোভাবেই হুট হাট করে তাকে ছুটি দেয়া হবে না। আগে থেকেই বাফুফেতে জেমিকে তিন মাসের পরিকল্পনা জমা দিতে হবে। ঘরোয়া লিগ বা টুর্নামেন্ট চলাকালীন তাকে বাংলাদেশে থেকেই খেলা দেখতে হবে। বাংলাদেশ এখন পর্যন্ত একবারই সাফ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিল। তা ২০০৩ সালে। নিজেদের আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপে এখন শিরোপায় হাত ছোঁয়ানো হয়নি। জেমি ডে কে দুই বছরের জন্য চুক্তি করার সময় সাফ শিরোপা পুনরুদ্ধার এবং বঙ্গবন্ধু কাপে বাংলাদেশকে চ্যাম্পিয়ন করানোর মিশন দেয়া হবে। বাফুফে সেক্রেটারি আবু নাইম সোহাগের মতে, আমরা জেমির ওপর কঠোর হচ্ছি না। তবে নজরদারি বাড়ানো হবে। আগের মতো ছুটি পাবেন না তিনি। বাফুফে ও ন্যাশনাল টিমস কমিটির অনুমতি নিয়েই ছুটিতে যেতে হবে। আরো জানান, বিদেশের মাটিতে খেলা শেষে সেখান থেকে সরাসরি ইংল্যান্ডে যাওয়া চলবে না। টিমের সাথে দেশে ফিরে দলের পারফরম্যান্স নিয়ে সংবাদ সম্মেলন করতে হবে। রিপোর্ট জমা দিতে হবে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল