২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মেসি ফুটবলকে শিল্পে রূপ দিয়েছে : লিনেকার

-

লিওনেল মেসির পায়ের জাদু চোখে এমন মুগ্ধতা এনে দেয় যা আর কারো মাঝে পাওয়া যায় না। ও খেলাটিকে শিল্পে রূপ দিয়েছে- এমনটাই বলেছেন, কিংবদন্তি ইংলিশ স্ট্রাইকার গ্যারি লিনেকার। বিবিসি অনলাইনে এক লেখায় তিনি লিখেছেন, আমি যতবারই ওর খেলা দেখি, সেটা যদি অফ ফর্মের সময়ও হয়Ñ অনেক সময়ই বলতে বাধ্য হই এসব কিভাবে করছে ও! একটি খেলায় তিন থেকে চারবার এমন অতিমানবীয় কিছু করে মেসি, যা আমি পুরো ক্যারিয়ারে হয়তো একবারও করতে পরিনি। ও এমন কিছু করে যা আর কেউ পারে না।
ইংল্যান্ডের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই স্ট্রাইকার (১৯৮৪-৯২) লিখেছেন, সম্প্রতি আমার একই ধরনের অনুভূতি হয়েছে বাস্কেটবল তারকা মাইকেল জর্ডানকে নিয়ে তৈরি ‘দ্য লাস্ট ড্যান্স’ ডকুমেন্টরিটি দেখে। আমি বাস্কেটবলের ভক্ত নই, খেলাটি দেখিও না। কিন্তু সিরিজটিতে দেখানো হয়েছে জর্ডান কিভাবে গ্রেট হয়ে উঠেছে। লিওনেল মেসিকেও একই রকমভাবে বর্ণনা করা যায়। মেসি এমন একজন আইকন যে তার প্রভাব ও দক্ষতা দিয়ে ফুটবলকে উজ্জ্বল করেছে। জর্ডান যেমন বাস্কেটবলে, মেসি তেমনি ফুটবলে সর্বকালের সেরা। এর মূল কারণ এটিই (উপরে বর্ণিত)।
লিনেকার আরো লিখেছেন, মানুষ হয়তো অনেক ক্যাটাগরিতে মেসির চেয়ে ভালো কাউকে খুঁজে পেতে পারে। উদাহরণস্বরূপÑ ক্রিশ্চিয়ানো রোনালদো একজন ভালো গোল স্কোরার; আমি দু’জনের তুলনা করবো না, কারণ ফুটবলে গোল খুবই গুরুত্বপূর্ণ। তবে মেসি শুধু তার গোল করার বিস্ময়কার ক্ষমতার কারণেই নয়, তার মাঝে আছে সবগুলো সেক্টরের অনন্য এক সমন্বয়।
লেখায় আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর খ্যাত দিয়াগো ম্যারাডোনাকেও টেনেছেন লিনেকার। ইংল্যান্ডের হয়ে ৮৪ ম্যাচে ৪৮ গোল করা এই স্ট্রাইকার দু’জনকেই ড্রিবলিং ও ট্যাকলিংয়ে সমানে সমান বললেও মেসিকে এগিয়ে রেখেছেন প্লেমেকার হিসেবে।

 

 


আরো সংবাদ



premium cement