২৬ অক্টোবর ২০২০

তামিমের পছন্দের প্রতিপক্ষ ভারত-পাকিস্তান

-

করোনার সময় ফেসবুকে সরাসরি আড্ডার আয়োজন করেছিলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সাবেক পাকিস্তানি ওপেনার রমিজ রাজাও নিজের ইউটিউব চ্যানেলে একই কাজ করছেন। দেশী-বিদেশী বেশ কয়েকজন তারকা রমিজের সঙ্গে ইতোমধ্যে আড্ডায় যোগ দিয়েছেন। সেখানেই রমিজ রাজা তামিমের কাছে জানতে চাইলেন তার পছন্দের প্রতিপক্ষ বিষয়ে। তামিম সহজাতভাবেই জানালেন দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তান। এ ছাড়া নিজের ক্যারিয়ারের সবচেয়ে কঠিন বোলারের প্রসঙ্গে জানতে চাইলে শোয়েব আখতার, সাঈদ আজমল ও মরনে মরকেলের নাম উল্লেখ করেন তামিম।
গত বৃহস্পতিবার রমিজের আড্ডায় অতিথি হিসেবে যোগ দেন তামিম। দীর্ঘ আড্ডায় তামিমের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট, ক্যারিয়ারের খুঁটিনাটি বিষয়, ক্রিকেট দর্শন নিয়ে আলোচনা করেন সাবেক পাকিস্তানি এ ওপেনার। আড্ডার এক ফাঁকে তামিমকে রমিজ বলেন, তার খেলা দেখে পাকিস্তানের সাবেক তারকা সাঈদ আনোয়ারের কথা মনে হয় তার। তামিম শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের সাঈদ আনোয়ার নাম নিতেই রমিজের কান খাড়া হয়ে যায়। তামিমকে কথার মাঝখানে থামিয়ে রমিজ বলেন, ‘তোমার মধ্যে কিছুটা সাঈদ আনোয়ারের ভাব আছে।’ তামিম হেসে উড়িয়ে দিলেও রমিজ বিশ্লেষণ করে বলেন, ‘তুমি যেভাবে খেলে থাক, তোমাকে দেখলেই সাঈদের কথা মনে পড়ে। আমি অনেক ক্রিকেট খেলেছি ওর সঙ্গে। সে তোমার মতোই সহজাত ব্যাটিং প্রতিভার অধিকারী ছিল।’
আইসিসি বারবার কঠোর পদক্ষেপ নিয়েও ফিক্সিং থামাতে পারছে না। এ ব্যাপারে রমিজ মতামত জানতে চাইলে তামিম বলেন, ‘আমি মনে করি আইসিসি যথেষ্ট করছে। আইসিসি সবাইকেই শেখাচ্ছে। সুতরাং ক্রিকেটারদের জানা উচিত কী করা উচিত আর কী করা উচিত না। এর পরও যদি কেউ জুয়াড়িদের কাছ থেকে টাকা নেয়, তা হলে বিষয়টি ওই ব্যক্তির ওপর নির্ভর করে।
যদি সে ক্রিকেট ভালোবাসে, দেশকে ভালোবাসে, খেলাটার প্রতি আবেগ কাজ করে, তাহলে আমার মনে হয় না কেউই এই কাজ করবে।’


আরো সংবাদ