২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর স্থগিত

-

কয়েক দিন আগেই অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটের অধিনায়ক টিম পেইন ক্রিকেটবিষয়ক এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে বলেছিলেন, জুনে বাংলাদেশ সফর অনিশ্চিত এবং এটি বলার জন্য কাউকে আইনস্টন হওয়া লাগবে না। অবশেষে সেটিই সত্যরূপে ধরা দিলো। যদিও পেইনের বক্তব্যের পরই অনুমেয় করা গিয়েছিল এই সফর স্থগিত হওয়ার দিকেই এগিয়ে যাচ্ছিল।
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে শেষ পর্যন্ত আগামী জুনে নির্ধারিত অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরে দুই টেস্টের সিরিজ স্থগিত করা হয়েছে। আগামী ১১-২৩ জুন চট্টগ্রাম ও ঢাকাতে অস্ট্রেলিয়া দলের দুই টেস্টের সিরিজের সূচি নির্ধারিত ছিল।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসকে মহামারী হিসেবে ঘোষণা দেয়। বিশ্বব্যাপী এই ভাইরাস ছড়িয়ে পড়ছে ব্যাপকভাবে। তাই পরিস্থিতি দিনকে দিন খারাপ হওয়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে টেস্ট সিরিজটি স্থগিত করে।
বৃহস্পতিবার এক বিবৃতিতে বিসিবি জানায়, দু’টি টেস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় ভবিষ্যতে সিরিজটি আয়োজনের জন্য বিসিবি ও সিএ একসাথে কাজ করবে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন বলেন, ‘অবশ্যই এটি খেলোয়াড় ও সমর্থকদের জন্য হতাশাজনক। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর প্রভাব বিস্তারের কারণে শারীরিকভাবে নিরাপদে থাকার জন্য বিসিবি ও সিএ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। আমরা আশা করি, শিগগিরই পরিস্থিতির উন্নতি হবে এবং পরিস্থিতির স্বাভাবিক হলে ভবিষ্যতে এই সিরিজ আয়োজন করতে আমরা সক্ষম হবো। সেই লক্ষ্যে, বিসিবি-সিএ একসাথে কাজ করে যাবে।’
সিএর প্রধান নির্বাহী কেভিন রবার্টস জানান, ‘সফর স্থগিত করাটা হতাশার। তবে সত্যিকারার্থেই খোলা মেলাভাবে দাায়িত্বশীল আলোচনার জন্য আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাতে চাই। উভয় বোর্ডের কাছেই আমাদের জনগণ ও খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষা সর্বাগ্রে। দুই ম্যাচের টেস্ট সিরিজটি পিছিয়ে দেয়ার জন্য আমরা যে পদক্ষেপ নিয়েছি, তা যেন প্রতিফলিত হয়। আমরা জানি, বিশ্ব ক্রিকেট ক্যালেন্ডার বেশ ব্যস্ত সূচি। আমরা বাংলাদেশের প্রতি আমাদের প্রতিশ্রুতি যথাসাধ্য চেষ্টা করব এবং উপযুক্ত সময়ে সিরিজটি নির্ধারণের জন্য আমরা বিসিবির সাথে কাজ চালিয়ে যাব।’
এই মাসের শুরুতেই পাকিস্তানের বিপক্ষে একটি টেস্ট ও ওয়ানডে ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের, করোনার কারণে তা স্থগিত হয়ে যায় আগেই। এরপর গত ২১ মার্চ স্থগিত করা হয় বাংলাদেশের আয়ারল্যান্ড সফরও।


আরো সংবাদ



premium cement