২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এই অনিশ্চয়তার অবসান কবে

-

লিগ কেন অনির্দিষ্টকালের জন্য বন্ধÑ এই নিয়ে এখন আর কোনো আন্দোলন নেই। নেই সমালোচনার ঝাঁজাল বক্তব্যও। কারণ বাংলাদেশ প্রিমিয়ার লিগ স্থগিতে কারো কোনো হাত নেই। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারী বাংলাদেশে হানা দিয়েছে। তাই ফুটবলার, দর্শক এবং সংশ্লিষ্টদের নিরাপত্তার জন্যই স্থগিত করা হলো লিগ। তবে কবে আবার খেলা শুরু হবে , করে ক্লাবগুলো তাদের ফুটবলারদের ক্যাম্পে ডাকবে, জাতীয় দলের বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্প কবে শুরু হবে, কবে মাঠে গড়াবে সবই অনিশ্চিত। কারণ কেউই বলতে পারছে না কবে এই মহামারী থেকে মুক্তি পাবে পুরো বাংলাদেশ এবং সারা বিশ্ব। ও-দিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবের কোচ এবং খেলোয়াড়রা জানেন না কবে বাফুফে তাদের সব কিছু পরিষ্কার কারবে। কোচ-খেলোয়াড়দের মতো ন্যাশনাল টিমস কমিটিও ঠিক করতে পারছেন না তাদের আগামীর পরিকল্পনা।
ঘরে বসা কোচরা। ফুটবলাররা নিজ নিজ বাড়িতে। কোচের নির্দেশ মতো এই খেলোয়াড়রা তাদের ফিটনেস ধরে রাখার কাজ সারছেন। তবে তাদের জানা নেই কবে খেলা, মাঠে গড়াবে লিগ। কোচরাও জানেন না কবে তারা আবার অনুশীলনে নামবেন। এই অনিশ্চয়তায় তারাও বলতে গেলে সঠিক নির্দেশনা দিতে পারছেন না ফুটবলারদের। বরং একপ্রকার অনুমানের ওপর বসে আছেন তারা। ঢাকা আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমস তো হতাশ কণ্ঠেই বললেন, কত দিন এভাবে বসে থাকা যাবে। কত মাস আমরা এভাবে বসে থাকব। নির্দিষ্ট কিছু বলা দরকার। বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজরের বক্তব্য, আমাদের কাছে সুস্পষ্ট একটা নির্দেশনা থাকা দরকার। তা কবে নাগাদ বন্ধ থাকবে এই লিগ। আমি বাফুফে এবং বাংলাদেশ সরকারের এই নির্দেশনার দিকেই তাকিয়ে।
কবে লিগ ফের শুরু হবে এর উত্তর নেই পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদীর কাছেও। অন্যদের মতো তারাও করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার দিকে তাকিয়ে। তার মতে, আমাদের এখন এই ভয়াবহ পরিস্থিতি থেকে মুক্তির জন্য আল্লøাহ তায়ালার কাছে সাহায্য প্রার্থনা করা ছাড়া উপায় নেই।
২৬ ও ৩১ মার্চের বিশ্বকাপ বাছাই পর্বের খেলা স্থগিত হয়ে যাওয়ায় কোচ জেমি ডেও চলে গেছেন ইংল্যান্ডে। আপাতত তার কাজ সেখানে বসেই জাতীয় দলের ফুটবলারদের ফিটনেসের খোঁজ নেয়া। কার ওজন কত, বিভিন্ন ইনজুরির সর্বশেষ অবস্থার খোঁজ নিচ্ছেন। কারণ যখনই এই করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে তখনই তো এই ফুটবলারদের মাঠে নামার জন্য তৈরি থাকতে হবে। জেমি ডে’র কাজে সন্তুষ্ট বাফুফে। তাই তার সাথে আরো এক বছরের চুক্তি করতে যাচ্ছে বাফুফে। সম্মত জেমিও। জানুয়ারিতে বঙ্গবন্ধু গোল্ডকাপ খেলার পর থেকে আন্তর্জাতিক ম্যাচের বাইরে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাই স্থগিত অনির্দিষ্টকালের জন্য। এখন জাতীয় দলকে নিয়ে যেকোনো পরিকল্পনা করা সেটিও সম্ভব হচ্ছে না। বাফুফের সহসভাপতি এবং ন্যাশনাল টিমস কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়াল জানান, কোনো পরিকল্পনাই তো নিতে পারছি না করোনার জন্য। তবে আশা করি সপ্তাহখানেকের মধ্যেই পরিকল্পনা দাঁড় করানো হবে। ওই পর্যন্ত অপেক্ষা করব।

 

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল