২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্রিকেটারদের ১০ ঘণ্টা ঘুমানোর পরামর্শ

-

ফিটনেস ধরে রাখতে ক্রিকেটারদের তেল-চর্বি, কাঁচা চিনি পরিহার, শর্করা জাতীয় খাবার পরিমিত খাওয়ার নিয়ম বেঁধে দেয়া হয় খেলোয়াড়দের ডায়েট চার্টে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্রিকেটারদের ডায়েট চার্ট তৈরি হয়েছে নতুন করে। সাথে ঘুমাতে বলা হয়েছে বেশি করে। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমাতে হবে।
বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ক্রিকেটারদের বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনাগুলো নিয়ম করে নেয়ার পরামর্শও দেয়া হয়েছে ক্রিকেটারদের অনলাইন একটি গ্রুপে। আগে যে নিয়মে চলেছে সেখান থেকে বেরিয়ে আসার পরামর্শ দেয়া হয়েছে। ইমিউনিটি বাড়াতে কেমন খাদ্য খেতে হবে তার তালিকার সাথে নিয়মিত ব্যায়াম করতে হবে। কারণ এ সময়ে মানসিকভাবে ভালো থাকাটা জরুরি।
এ ছাড়াও পর্যাপ্ত ঘুমাতে বলছেন বিসিবির এই চিকিৎসক। তিনি জানান, দিনে আট থেকে ১০ ঘণ্টা ঘুমাতে হবে ইমিউনিটি বাড়াতে। পাশাপাশি ধূমপান পরিহার করতে বলা হচ্ছে। প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় নির্দিষ্ট কোনো ওষুধ এখন পর্যন্ত তৈরি হয়নি। ছোঁয়াচে এই ভাইরাস প্রতিরোধে সামাজিক সচেতনতা ও ব্যক্তিগত জীবনযাপনে পরিবর্তন আনাই মহৌষধ।
দেবাশীষ চৌধুরীর তালিকা অনুযায়ী ফলমূলের ভেতরে ভিটামিন সি জাতীয় ফল বেশি খাওয়া। লেবু, মালটা, কমলা, নাশপাতি, স্ট্রবেরি, পেঁপে, আনারস ও মৌসুমি ফল, গাজর, শাকসবজি, অ্যাসপারাগাস, পেঁয়াজ, রসুন, আদা, উদ্ভিজ্জ এবং প্রাণিজ প্রোটিন, বাদাম, ফ্রুটস সালাদ, কফি, আইসক্রিম, চকলেট, বিস্কুট ইত্যাদি।


আরো সংবাদ



premium cement