১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চলে গেলেন ডিএল ম্যাথডের লুইস

-

আবহাওয়া প্রভাবিত সীমিত ওভার ক্রিকেট ম্যাচে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন বা ডিএলএস পদ্ধতি উদ্ভাবকদের একজন ছিলেন টনি লুইস। গত বুধবার ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। খবরটি নিশ্চিত করেছেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
এক বিবৃতিতে ইসিবি জানিয়েছে, ‘খুবই দুঃখের সাথে জানাতে হচ্ছে, ৭৮ বছর বয়সে মারা গেছেন টনি লুইস। টনি, তার সতীর্থ গণিতবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের সাথে মিলে ১৯৯৯ সালে উদ্ভাবন করেছিলেন ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি। পরে ২০১৪ সালে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন নামকরণ করা গাণিতিক ফর্মূলা বৃষ্টি বিঘিœত সীমিত ওভারের ম্যাচে গোটা বিশ্বে ব্যবহার করা হচ্ছে।’
খারাপ আবহাওয়ার কারণে ম্যাচের ফল নিষ্পত্তি বা নতুন লক্ষ্য নির্ধারণের জন্য সীমিত ওভারের ক্রিকেটে ব্যবহার করা হয় ডাকওয়ার্থ-লুইস বা ডিএলএস পদ্ধতি। বৃষ্টির কারণে ম্যাচের ফল নিষ্পত্তির জন্য গণিতবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের সাথে এই পদ্ধতি বের করেছিলেন লুইস। ১৯৯৭ সালে প্রথমবার ‘ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির’ কথা জানান তারা। পরে ১৯৯৯ সালে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আনুষ্ঠানিকভাবে সেটি গ্রহণ করে। তবে ১৫ বছর পর এর নাম পরিবর্তন করা হয়। ২০১৪ সালে নতুন নাম দেয়া হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন বা ডিএলএস পদ্ধতি।
১৯৯৭ সালে এই পদ্ধতি প্রথম কার্যকর হয়। জিম্বাবুয়েকে ২০০ রানে অলআউট করেছিল ইংল্যান্ড। পরে এই পদ্ধতিতে ইংলিশদের সামনে নতুন টার্গেট দাঁড়ায় ৪২ ওভারে ১৮৬ রান। ম্যাচটি ইংলিশরা হেরে যায় ৭ রানে।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গণিতের অধ্যাপক স্টিভেন স্টার্ন আধুনিক ক্রিকেটের স্কোরিং-রেট বিবেচনায় মূল পদ্ধতির হিসাব হালনাগাদ করেন। ২০১০ সালে ক্রিকেট ও গণিতে অবদান রাখার জন্য ডাকওয়ার্থ ও লুইসকে ব্রিটিশ সাম্রাজ্যের সর্বোচ্চ পঞ্চম সম্মান এমবিই পদবি দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল