০৭ জুন ২০২০

চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের বেতন দেবে বিসিবি

-

বিশ্বের সব কিছুই প্রায় বন্ধ। ক্রীড়াঙ্গনও এর বাইরে নয়। ঢাকার ফুটবল লিগের পাশাপাশি স্থগিত করা হয়েছে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগও। তাতে চুক্তির বাইরের ক্রিকেটাররা পড়েছেন বেকায়দায়। লিগ বন্ধ হয়ে যাওয়ায় অনেক ক্রিকেটার পড়েছেন আর্থিক কষ্টে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আবেদনে সাড়া দেয় বোর্ড। চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের ৩০ হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত নেয় বোর্ড।
লিগ বন্ধ না হলে এতদিনে প্রতিটি দলের গড়ে পাঁচটি করে ম্যাচ খেলা হয়ে যেত। তাতে প্রতি ক্রিকেটাররা গড়পড়তা তিন ভাগের একভাগ পারিশ্রমিকও পেয়ে যেতেন। কিন্তু করোনায় সে আয়ও বন্ধ। শীর্ষ ক্রিকেটাররা প্রায় ৩০-৪০ ভাগ পারিশ্রমিক অগ্রিম পেয়ে গেছেন। কিন্তু জুনিয়র ক্রিকেটাররা তেমন কোনো অর্থ পাননি বিধায় অর্থকষ্টে আছেন। তাদের হয়ে সিনিয়র ক্রিকেটার তুষার ইমরান দু’টি আবেদন করেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে। তার আবেদন ছিল করোনার কারণে ঢাকা লিগ না হলে বোর্ড যেন একটু সদয় হয়।
তুষার বিসিবি সভাপতির কাছে আবেদন করেছিলেন, বোর্ড ৬০-৭০ জন প্রথম শ্রেণীর ক্রিকেটারের জন্য ২০, ২৫ ও ৩০ হাজার টাকা করে মাসিক বেতন দেয়। সে তালিকায় আরো অন্তত ৫০ থেকে ৬০ জনকে অন্তর্ভুক্ত করার জন্য, যারা কোনো বেতন স্কেলে নেই।
তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিসিবি সভাপতি ক্রিকেটারদের জন্য এককালীন ৩০ হাজার টাকা করে বরাদ্দ করেছেন। গত রাতে বিসিবির এক বিজ্ঞপ্তিতে এই আর্থিক বরাদ্দের কথা জানানো হয়েছে। যে ১৭ জন ক্রিকেটার বোর্ডের সাথে বার্ষিক বেতনে চুক্তিবদ্ধ এবং যারা প্রথম শ্রেণীর ক্রিকেটার, যারা বের্ডের কাছ থেকে মাসিক বেতন পান, তারা ওই ৩০ হাজার টাকা করে পাবেন না। যারা এর বাইরে, মানে কোনো বেতন কাঠামোতেই নেই, তাদের সবাইকে এককালীন ৩০ হাজার টাকা করে দেয়ার ঘোষণা দিয়েছে বিসিবি।
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ‘করোনার কারণে লিগ বন্ধ হয়ে যাওয়ায় ক্রিকেটাররা অনেকেই আর্থিক দিক থেকে বিপাকে। বিশেষ করে যারা বোর্ডের সাথে চুক্তিভুক্ত নয়, আবার বোর্ডের কাছ থেকে কোনো বেতনও পায় না এবং অনেকে হয়তো ক্লাবগুলোর কাছ থেকে তেমন অগ্রিম টাকাও পায়নি। তাদের জন্য এই এককালীন বরাদ্দ।’


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv