০৬ এপ্রিল ২০২০

জয়ে ফিরতে মরিয়া প্রোটিয়ারা নির্ভার অস্ট্রেলিয়া

-

দেশের মাটিতে পরপর দু’টি টি-২০ সিরিজ হারের যন্ত্রণা নিয়েই আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে টি-২০ সিরিজ হারের পর দলটি নিশ্চতভাবেই ব্যাকফুটে থেকে মাঠে নামবে আজ। পার্ল-এ সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৫টায়।
চলতি মাসের শুরুতে অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ড্র করেছে প্রোটিয়ারা। ওই সিরিজটি অনুপ্রেরণা দিচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। পক্ষান্তরে অস্ট্রেলিয়া গত বিশ্বকাপের পর একটি মাত্র ওয়ানডে সিরিজ খেলেছে। ভারতের মাটিতে তিন ম্যাচের ওই সিরিজে শুরুতে এগিয়ে গিয়েও তারা হেরেছে ২-১ ব্যবধানে। তাই সেটিও অস্বস্তি হয়ে সাথে থাকতে পারে অ্যারন ফিঞ্চের দলের।
বিশ্বকাপের বাজে পারফরমেন্সের পর বোর্ডসহ জাতীয় দলেও পরিবর্তন এনেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তাতে ভাগ্য ঘুরাতে পারছে না প্রোটিয়ারা। ভারত ও ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হেরেছে। সাথে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে টি-২০ সিরিজ হার। তাই সমালোচনা যেন ঘিরে ধরেছে দক্ষিণ আফ্রিকাকে। তার ওপর ডু প্লেসিসসহ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়াই তাদের নামতে হচ্ছে অজিদের বিপক্ষে।
কিন্তু এটিকে চাপ মনে করছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কুইন্টন ডি কক। সামনে আরও বেশি চ্যালেঞ্জ নিতে প্রস্তুত তিনি। এই মৌসুমে দক্ষিণ আফ্রিকার নির্ভরযোগ্য ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি উইকেটরক্ষক, অধিনায়কের ভারও বহন করছেন ডি কক।
অন্য দিকে বলতে গেলে পুরো শক্তির দল নিয়েই মাঠে নামবেন অ্যারন ফিঞ্চ। ইনজুরির কারনে দলে থেকেও শেষ মুহূতে বাদ পড়েন ম্যাক্সওয়েল। ২০১৮ সালের মার্চে কেপ টাউন টেস্টে দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্টে বল টেম্পারিংয়ে জড়িত ছিলেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। সেই কেপ টাউনেই টি-২০ সিরিজ জয়ের স্বাদ নেন স্মিথ-ওয়ার্নার। তাই তারা ফুরফুরে মেজাজেই সিরিজ শুরু করবে।


আরো সংবাদ