১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ম্যাকগ্রার ‘তৃতীয় হাফ সেঞ্চুরি’

-

ভারত সফরে এসেছেন অস্ট্রেলিয়ার সাবেক পেস বোলিং লিজেন্ড গ্লেন ম্যাকগ্রা। ক্রিকেট ছাড়ার পর নিজের ক্যান্সার ফাউন্ডেশন ছাড়াও করপোরেট বক্তা, ক্রিকেট পরামর্শকসহ বিভিন্ন কাজে জড়িত তিনি। এবার ভারত সফরকালে মুম্বাইতে ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া কার্যালয়ে একদিন অতিথি ক্রীড়া সম্পাদকের দায়িত্বও পালন করেন। পাশাপাশি সাক্ষাৎকারও দেন পত্রিকাটিকে। সেখানে তাকে প্রশ্ন করা হয়, বয়স তো পঞ্চাশ পূর্ণ হলো, কেমন লাগছে এতগুলো বছর কাটিয়ে দিতে? রসিক ম্যাকগ্রা জবাবে বলেন, ‘এটি আমার ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি (হাসি)। এর আগে কাউন্টিতে ওরচেস্টারশায়ারের হয়ে একটি এবং আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে একটি হাফ সেঞ্চুরি করেছি। এখন প্রথমবারের মতো সেঞ্চুরি করার অপেক্ষায় আছি। দেখা যাক কিভাবে এগোতে পারি’।
প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার ১৯৯৯, ২০০৩, ২০০৭ বিশ্বকাপ জয়ী দলের এই তারকা ক্যারিয়ারজুড়ে ১২৪ টেস্টে ৫৬৩ এবং ২৫০ ওয়ানডেতে ৩৮১ উইকেট নিয়েছেন। বল হাতে তিনি ছিলেন তার সময়ে সেরাদের একজন। গতি আর সুইংয়ে খুব বেশি বৈচিত্র্য না থাকলেও টানা একই লাইন-লেন্থে বোলিং করার অসাধারণ ক্ষমতা ছিল এই ডান হাতি পেসারের। বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ড তার (৭১)। এক আসরে (২০০৭) ২৬ উইকেট নেয়ার রেকর্ডও আজো অক্ষুণœ। তবে তার দুই ফরম্যাটেই তার ব্যাটিং গড় দশের নিচে। বেশির ভাগ সময়ই ব্যাটিং করেছেন ১১ নম্বরে। এ বিষয়ক এক প্রশ্নের জবাবে ম্যাকগ্রা বলেন, দেখুন, আমার ব্যাটিং গড় দশের নিচে হওয়ার পরও নিউজিল্যান্ডের বিপক্ষে একটি ৬১ রানের ইনিংস আছে। তার মানে শচিন টেন্ডুলকারের এক ইনিংসে ৫০০ রান করার সমান আমার ৬১, যেহেতু তার গড় পঞ্চাশের বেশি।
শচিন নাকি ব্রায়ান লারাÑ কাকে বল করা কঠিন ছিল? এমন প্রশ্নে ‘পিজিয়ন’ খ্যাত ম্যাকগ্রা বলেন, লারা শচিনের চেয়ে কঠিন ছিলেন। আমি তাকে ১৫ বারের মতো আউট করেছি কিন্তু; সেগুলো আমাদের বিপক্ষে বড় বড় ইনিংস খেলার পর। কখনোই খেলার স্টাইল পাল্টাতেন না।

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল