০৪ জুন ২০২০

তামিমের ১৩ হাজার রান

তামিম ইকবাল -

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রান পূর্ণ করেছেন তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি টেস্টে গতকাল প্রথম ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন টাইগার ওপেনার।
এক সময় দেশের মারকুটে ওপেনার হিসেবে খ্যাতি ছিল তামিম ইকবালের। সেখান থেকে তিনি এখন দেশসেরা ওপেনার। ব্যাট হাতে দলের প্রধান ভরসাও তিনি। ব্যাট হাতে দেশের অনেক রেকর্ডের সঙ্গী এ বাঁ-হাতি ব্যাটসম্যান। তারই ধারাবাহিকতায় প্রথম বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম। আর বিশ্ব ক্রিকেটে ৫০তম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।
এই তালিকায় শীর্ষে আছেন শচিন টেন্ডুলকার। তিন ফরম্যাটে তার রান ৩৪ হাজার ৩৫৭টি। ২৮০১৬ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন কুমার সাঙ্গাকারা। রিকি পন্টিং আছেন তৃতীয় স্থানে। তার রান ২৭৪৮৩। মাহেলা জয়াবর্ধনে ২৫৯৫৭ রান নিয়ে আছেন চতুর্থ স্থানে। আর জ্যাক ক্যালিস ২৫৫৩৪ রান নিয়ে আছেন পঞ্চম স্থানে। রাহুল দ্রাবিড় (২৪২০৮) ও লারার (২২৩৫৮) পরই অষ্টম স্থানে আছেন বিরাট কোহলি। তার রান ২১৮৬৩। এ ছাড়াও এই তালিকায় আছেন শিবনারায়ণ চন্দরপল, সনাৎ জয়সুরিয়া, ইনজামাম-উল-হক, এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল, হাশিম আমলা, সৌরভ গাঙ্গুলি, স্টিভ ওয়াহ, ইউনিস খান ও অ্যালান বোর্ডারদের মতো তারকারা।
জিম্বাবুয়ের বিপক্ষে এই টেস্টে ব্যাট হাতে নামার আগে তামিমের মোট আন্তর্জাতিক রান ছিল ১২ হাজার ৯৭৩ রান। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে জিম্বাবুয়ের বিপক্ষে ২৭ রান করেই ১৩ হাজারি ক্লাবের সদস্য হন টাইগার ওপেনার। শেষ পর্যন্ত ৪১ রান করে সাজঘরে ফিরেছেন তামিম। তিন ফরম্যাট মিলিয়ে তামিমের মোট সংগ্রহ ১৩ হাজার ১৪ রান। টেস্ট, ওয়ানডে ও টি-২০তে তার রান যথাক্রমে চার হাজার ৪০৫, ছয় হাজার ৮৯২ এবং ১ হাজার ৭১৭।
বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১২ হাজার রানও কেউ করতে পারেননি। তামিমের পরে দ্বিতীয় স্থানে আছেন তারই সতীর্থ সাকিব আল হাসান। বাঁ-হাতি অলরাউন্ডার করেছেন ১১ হাজার ৭৫২ রান। তৃতীয় সর্বোচ্চ রান মুশফিকুর রহীমের। দীর্ঘ ক্যারিয়ারে তিনি করেছেন ১১ হাজার ৫৭৫ রান।
তামিম নিজের ইনিংস বড় করার পথেই এগোচ্ছিলেন; কিন্তু ডোনাল্ড তিরিপানোর বলে উইকেটরক্ষক রেগিস চাকাভাকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তবে ফেরার আগে শক্ত একটা জুটি গড়েছেন নাজমুল হোসেন শান্তকে নিয়ে। ৭৮ রানের জুটি গড়ে বিদায় নেন তামিম। ৪১ রান করেছেন ৮৯ বলে ৪১ রান, যা ছিল ৭টি চারের সমন্বয়ে।
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান :
নাম ইনিংস রান
তামিম ইকবাল ৩৯০ ১৩০১৪
সাকিব আল হাসান ৩৭৫ ১১৭৫২
মুশফিকুর রহীম ৪৭০ ১১৫৭৫
মাহমুদুল্লাহ রিয়াদ ৩৩১ ৮২১৯
মোহাম্মদ আশরাফুল ৩১০ ৬৬৫৫

 


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv