০৪ জুন ২০২০

সালমাদের বিশ্বকাপ মিশন শুরু আজ

প্রতিপক্ষ ভারত
-

মহিলা টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম খেলা আজ। অস্ট্রেলিয়ার পার্থে ফেবারিট ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে সালমা খাতুনের দলের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে। শক্তিমত্তায় ভারতের চেয়ে পিছিয়ে থাকলেও প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারানোর পর আজকের ম্যাচে আত্মবিশ্বাসী হয়ে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে ম্যাচটি।
টুর্নামেন্টে বাংলাদেশ খেলতে নামছে আন্ডারডগ হিসেবে। বিশ্বকাপ ইতিহাসও নেই পক্ষে। বড় দলগুলোর বিপক্ষে ম্যাচ না খেলার ঘাটতিই পিছিয়ে দিতে পারে বাংলাদেশ। পাকিস্তানে গত বছরের সফর ছাড়া সাম্প্রতিক সময়ে সালমারা যে ম্যাচগুলো খেলেছে তার বেশির ভাগই ছিল থাইল্যান্ড, নেদারল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাপুয়া নিউগিনির মতো দলের বিপক্ষে। ইতিবাচক দিক বলতে টুর্নামেন্টের আগে ব্রিসবেনে প্রস্তুতি ক্যাম্প করা।
মহিলা বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসও ভালো নয়। ২০১৪ আসরে শ্রীলঙ্কাকে হারানোর পর গ্রুপ পর্যায়ে আর কোনো জয় নেই। ওই ম্যাচের পর নবম স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে এসেছে জয়। ২০১৬ ও ২০১৮ আসরে সব ম্যাচে হারতে হয়েছে। তবে সালমাদের আত্মবিশ্বাসী করছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয়। এ ছাড়া ব্রিসবেনে প্রস্তুতি ক্যাম্পও কন্ডিশনের সাথে খাপ খাওয়াতে কাজে লাগবে বলে জানিয়েছে সালমা খাতুন। আর তাদের প্রেরণা দেবে ২০১৮ সালের এশিয়া কাপ জয় এবং সম্প্রতি বাংলাদের্শ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়।
অন্য দিকে ভারত টুর্নামেন্টে এসেছে শিরোপা জেতার লক্ষ্য নিয়ে। ফেবারিটের মতোই শুরু করেছে তারা। প্রথম ম্যাচে হারিয়েছে হট ফেবারিট ও চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। তাই ভারতের বিপক্ষে আজ পার্থে কঠিন পরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। দুই দলের মোট ১১টি টি-২০ লড়াইয়ে ভারত জিতেছে ৯ বার, বাংলাদেশ জিতেছে দু’বার। তবে সর্বশেষ দু’টি ম্যাচেই জয় বাংলাদেশের।
অধিনায়ক সালমা বলেছেন, ‘আমরা খুবই উচ্ছ্বসিত। বড় মঞ্চে খেলতে দল মুখিয়ে আছে এবং আমরা যে মানসম্পন্ন ক্রিকেট খেলতে পারি তা প্রমাণের ভালো সুযোগ আমাদের সামনে। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশ্রণে গড়া আমাদের দলটি।’
সালমা খাতুন মনে করেন তার দল যদি, ‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও আক্রমণাত্মক’ খেলতে পারে তবে বিশ্বকাপে ভালো করা সম্ভব। দলের কাছে তার সেটিই প্রত্যাশা বলেও জানিয়েছেন।
২০১৮ সালের এশিয়া কাপে গ্রুপ পর্বে ও ফাইনালে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। সালমা বলেন, ‘আমরা এই গ্রুপে বিশ্বের বড় বড় দল পেয়েছি। কিন্তু যখন এ ধরনের টুর্নামেন্ট খেলতে হয়, তখন চিন্তা করার উপায় নেই কারা ভালো এবং দুর্বল দল। আমরা অনেক প্রতিকূলতার মাঝেও নিজেদের ওপর আস্থা রেখে এশিয়া কাপ জিতেছি। আমরা বিশ্বকাপেও একই মানসিকতা নিয়ে খেলতে নামব।’
টি-২০ হেড টু হেড
মোট ম্যাচ ১১
বাংলাদেশ জয় ২
ভারত জয় ৯

 


আরো সংবাদ

রাজনীতিতে আপাতত সক্রিয় হচ্ছেন না খালেদা জিয়া মার্কিন মহামারির নাম ‍‌‌‌‌‌‌’বর্ণবিদ্বেষ’ : ৪০০ বছরেও মেলেনি টিকা করোনায় যুবকরা বেশি আক্রান্ত : মোট মৃত্যুর ৫৫ ভাগ ২১ থেকে ৪০ বছরের মায়ের তপস্যা গত ৬ বছরে মার্কিন পুলিশের হাতে ৭,৬৬৬ কৃষ্ণাঙ্গের মৃত্যু ভারত সীমান্তে চীনের সামরিক মহড়া, উত্তেজনা চরমে শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি কৃষি জমি ফেলে রাখলে সরকার নিয়ে নেবে, বিজ্ঞপ্তি জারী বড়পুকুরিয়ার ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে বিনা বেতনে ছুটি সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ জামায়াতের রুকন আবদুল হকের ইন্তেকালে হাটহাজারী জামায়াতের শোক

সকল





justin tv