০৪ এপ্রিল ২০২০

স্পিন মোকাবেলায় আমরা অভ্যস্ত : আরভিন

-

নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস বাংলাদেশ সফরে আসতে পারেননি পারিবারিক কারণে। তার জায়গায় অধিনায়কত্ব পাওয়া ক্রেইগ আরভিন ধরে রাখতে চান ধারাবাহিকতা। আগের সিরিজের সুবাস নিয়েই ঝাঁপিয়ে পড়তে চান মিরপুর টেস্টে। মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে আজ মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে। এই মাঠের উইকেটের চরিত্র মন্থর ও স্পিন সহায়ক। সবই জানেন আরভিন। তবে ভড়কে যাচ্ছেন না তিনি ও তার দল। স্পিন মোকাবেলায় তারা অভ্যস্ত হয়ে গেছে বলে জানালেন আরভিন।
জিম্বাবুয়ের সাম্প্রতিক পারফরম্যান্স নজরকাড়া। তবে সেটি টেস্টে। বাংলাদেশ সফরের আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা। লঙ্কান স্পিনারদের মোকাবেলা করেছে দারুণ সাহসিকতায়। বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন মানসিকভাবে শক্তি জোগাচ্ছে জিম্বাবুয়েকে।
শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে তুমুল লড়াই করেও শেষ পর্যন্ত হেরে গিয়েছিল জিম্বাবুয়ে। পরের টেস্টে তারা ঠিকই ড্র আদায় করে। ১৪ মাস পর টেস্ট খেলতে নেমেও তাদের পারফরম্যান্সে ছিল দৃঢ় প্রতিজ্ঞার প্রতিফলন। সব বিভাগেই লড়েছে তারা নিজেদের উজাড় করে। ‘শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজটি ভালো ছিল। ভালো দু’টি টেস্ট কাটিয়েছি আমরা, দু’টিই পঞ্চম দিনে গিয়েছে। ওই সিরিজ থেকে পাওয়া আত্মবিশ্বাস বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচেও ফিরিয়ে আনতে চাই।’
লঙ্কান সিরিজেই স্পিনারদের দারুণভাবে সামলেছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তাই তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানদের স্পিন মোকাবেলা করতে প্রস্তুত আরভিন, ‘সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে খেলা দু’টি টেস্টই ভালো কেটেছে। তাদেরও স্পিন আক্রমণ ভালো এবং আমরা তাদের বিপক্ষে ভালো খেলেছি। আমরা জানি, বাংলাদেশ যে স্পিন সহায়ক উইকেট বানাতে পারে এবং সেটির জন্য আমরা প্রস্তুত।’ অধিনায়ক শনের অনুপস্থিতিতে কিছুটা প্রভাব ফেলতে পারে বলে মনে করেন জিম্বাবুয়ে কোচ লালচাঁদ রাজপুত। তিনি বলেন, ‘শন নেই মানে আমাদের একজন ব্যাটসম্যান, একজন বোলার ও একজন ফিল্ডার নেই। তারপর পুরো দল তার অনুপস্থিতি বুঝতে দেবে না বলেই মনে করছি। বাংলাদেশের কন্ডিশনের সাথে আমরা পুরোপুরি মিশে গেছি।’

 


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)