০৪ এপ্রিল ২০২০

ইয়াসির আলির সুসময়

-

জাতীয় দলে নাম লিখানোর স্বপ্ন থাকে সব খেলোয়াড়ের। সেটি হোক ক্রিকেট, ফুটবল কিংবা হকিসহ যেকোনো ডিসিপ্লিনে। দলে সুযোগ পেতে হলে কাউকে-না-কাউকে টপকাতে হবে পারফরম্যান্স দিয়ে। আবার পারফর্ম করার পরও বসে থাকতে হয় অনেককে সুযোগের অপেক্ষায়। ইয়াসির আলি রাব্বির ক্ষেত্রেই মিলে গেল দুয়ে দুয়ে চার। একে তো ভালো পারফর্ম করছিলেন তার ওপর মাহমুদউল্লাহ রিয়াদের তথাকথিত বিশ্রামই জাতীয় দলে সুযোগ করে দিলো এই তরুণকে।
১৯৯৬ সালে চট্টগ্রামে জন্ম নেয়া ইয়াসির আবাহনী, অনূর্ধ্ব-১৯, চট্টগ্রাম বিভাগ এবং বিপিএলে দু’বার খেলেছেন কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে। মিডল অর্ডার এই ব্যাটসম্যান প্রথম শ্রেণীতে ৮১ ইনিংসে করেছেন ৬৪৩২ রান, যার মধ্যে আটটি সেঞ্চুুরি এবং ২২টি হাফ সেঞ্চুরি। লিস্ট এ-তে ৬৬ ইনিংসে করেছেন ২২৭৩ রান। দুইটি সেঞ্চরি ১১টি হাফ সেঞ্চুরি।
জাতীয় দলে সুযোগ পাওয়ার পরই যেন আরো জ্বলে উঠলেন ইয়াসির আলি। পূর্বাঞ্চলের হয়ে ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম ইনিংসে করলেন ১৬৫। ডাবলের কাছে গিয়ে ফেরত গিয়েছিলেন। আর গতকাল দ্বিতীয় ইনিংসে তুলে নিলেন আরো একটি সেঞ্চুরি। জোড়া সেঞ্চুরি এবারই প্রথম করলেন তিনি। তবে মোট সেঞ্চুরি আটটি। এখান থেকেই আত্মবিশ্বাসের জ্বালানি পেয়েছেন এই ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে যা কাজে লাগাতে চাইবেন সিরিজের একমাত্র টেস্টে।
ইয়াসির ২০১৮ বিপিএলের পর থেকেই জাতীয় দলে রাডারে ছিলেন। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সফরেও গিয়েছিলেন; কিন্তু তাকে বিবেচনা করা হয়নি দলে। এরপর ‘এ’ দল ও এইচপির হয়ে একাধিক সিরিজে থাকলেও ইয়াসির নিজেকে মেলে ধরতে পারেননি। শেষ বিপিএলও তার ভালো কাটেনি। তবে সবশেষ জাতীয় লিগ ও চলমান বিসিএলে ভালো করেছেন বলেই ভাগ্য খুলে গেছে। সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনাতেই সুযোগ পেয়েছেন দলে। তার বিষয়ে নান্নু বলেন, ‘রাব্বী আমাদের এইচপির খেলোয়াড়। জাতীয় লিগে সে ভালো খেলেছে। শেষ ম্যাচে সেঞ্চুরি করেছে। একজন তরুণ খেলোয়াড়ের মধ্যে যা খুঁজি তা ওর মধ্যে আছে। এই টিম ম্যানেজমেন্টের অধীনে আরো উন্নতি করার সুযোগ দেবো।’
গত রোববার দল ঘোষণার সময় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু দাবি করেছেন, বিশ্রামে রাখা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। সে যাই হোক জিম্বাবুয়ের বিপক্ষে মাহমুদউল্লাহর পরিবর্তে একমাত্র টেস্টে নেয়া হয়েছে মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি রাব্বীকে। টেস্টে মাহমুদউল্লাহ যে পজিশনে ব্যাটিং করেন সেখানে তার ব্যাটিং করার সম্ভাবনা জোরালো। তবে দলে তাকে মাহমুদউল্লাহর রিপ্লেসমেন্ট বলতে নারাজ নান্নু।

 


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)