০৯ এপ্রিল ২০২০

অধিনায়কত্ব¡ ছাড়লেন ডু প্লেসিস

-

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাকে বিশ্রামে রেখে ভারপ্রাপ্ত অধিনায়ক ঘোষণা করা হয়েছিল কুইন্টন ডি কককে। তখনই আভাস মিলেছিল যে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ফাফ ডু প্লেসিসের বিকল্প খুঁজছে। এবার ডু প্লেসিস নিজেই টেস্ট ও টি-২০এর অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথও কয়েক দিন আগে বলেছিলেন, ডি ককের মধ্যেই তারা স্থায়ী অধিনায়ককে খুঁজছেন। তবে পদত্যাগের সিদ্ধান্ত নেয়া সহজ ছিল না ডু প্লেসিসের জন্য। তিনি বলেছেন, ‘এটি ছিল জীবনের কঠিন সিদ্ধান্তের একটি। তবে আমি কুইন্টন, মার্ক বাউচার (কোচ) ও সতীর্থদের পূর্ণ সহযোগিতার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।’ নেতৃত্ব ছাড়লেও তিন ফরম্যাটেই খেলে যাবেন বলে জানিয়েছেন ডু প্লেসিস।


বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকান ক্রিকেট নতুন যুগে প্রবেশ করেছে। অধিনায়কত্ব ছাড়লেও আমি তিন ফরম্যাটেই এখন খেলতে চাই। একই সাথে দলের নতুন নেতৃত্বের কাছে নিজের অভিজ্ঞতা ভাগাভাগি করতেও প্রস্তুত।’
সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে দলের ভরাডুবির পর থেকেই সমালোচনার মুখে ছিলেন প্রোটিয়া অধিনায়ক। এরপর ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজেও হার ছিল শোচনীয়ভাবে (৩-১)। ইংল্যান্ডের কাছেও হেরেছে টেস্ট ও টি-২০ সিরিজে। ব্যাট হাতেও সময়টা ভালো যাচ্ছিল না। তাই সব কিছু মিলিয়ে তার বিদায় হয়তো অনিবার্যই হয়ে উঠেছিল। সামনের টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের পদে দেখা যেতে পারে কুইন্টন ডি কককে।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)