২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মহিলা বিশ্বকাপ : যেখানে পিছিয়ে বাংলাদেশ

-

মহিলা টি-২০ বিশ্বকাপের সপ্তম আসরে খেলতে বাংলাদেশ দল এখন অস্ট্রেলিয়ায়। খুব বড় কিছুর প্রত্যাশা নিয়ে বাংলাদেশ দল এই আসরে মাঠে নামতে পারছে না। বড় দলগুলোর বিপক্ষে ম্যাচ খেলার খুব বেশি সুযোগ হয়নি সাম্প্রতিক সময়ে। যেটি বিশ্বকাপের মতো আসরে পিছিয়ে রাখবে বাংলাদেশকে। ক্রিকইনফো।
২১ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া টুর্নামেন্টে ২৪ ফেব্রুয়ারি প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। পার্থের ওয়াকা গ্রাউন্ডে ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ সালমা-জাহানারাদের। অস্ট্রেলিয়ার মাটিতে ১০ দলের এই টুর্নামেন্ট সালমাদের জন্য হবে কঠিন পরীক্ষা। পাকিস্তানে গত বছরের সফর ছাড়া সাম্প্রতিক সময়ে সালমারা যে ম্যাচগুলো খেলেছেন, তার বেশির ভাগই ছিল থাইল্যান্ড, নেদারল্যান্ড, যুক্তরাষ্ট্র, পাপুয়া নিউগিনির মতো দলের বিপক্ষে। আবার ঘরোয়া ক্রিকেট কাঠামোও শক্তিশালী হয়ে ওঠেনি। একমাত্র ইতিবাচক দিক টুর্নামেন্টের আগে ব্রিসবেনে প্রস্তুতি ক্যাম্প করা, তবে সেটিও বৃষ্টির কারণে বারবার বাধাগ্রস্ত হয়েছে।
মহিলা বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসও ভালো নয়। ২০১৪ আসরে শ্রীলঙ্কাকে হারানোর পর গ্রুপপর্যায়ে আর কোনো জয় নেই। ওই ম্যাচের পর নবম স্থান নির্ধারণী ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে এসেছে জয়। ২০১৬ ও ২০১৮ আসরে সব ম্যাচে হারতে হয়েছে। গত মাসে ভারতে কোয়াডরেঙ্গুলার টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে। তবে সেখানে বড় কোনো দলের বিপক্ষে খেলতে হয়নি। গত মহিলা টি-২০ বিশ্বকাপের পর বড় দল বলতে একমাত্র পাকিস্তানের বিপক্ষে খেলেছে। যেখানে সব ম্যাচে হেরেছে বাংলাদেশ।
এমন অবস্থায় গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে লড়াই করা এবং অন্তত শ্রীলঙ্কার বিপক্ষে একটি জয়ই প্রত্যাশা করা যাচ্ছে। আর এর প্রধান কারণ সাম্প্রতিক সময়ে বড় দলগুলোর বিপক্ষে ম্যাচ না খেলা। তবে সব কিছুর পরও অভিজ্ঞ সালমা খাতুন, জাহানারা আলম, পান্না ঘোষ, রুমানা আহম্মেদরা দলকে ভালো কিছু এনে দিতে পারলে সেটি অবশ্যই দারুণ হবে।


বাংলাদেশ মহিলা দল :
সালমা খাতুন (অধিনায়ক), রুমানা আহমেদ (সহ-অধিনায়ক), জাহানারা আলম, শামীমা সুলতানা, মুরশিদা খাতুন হ্যাপি, আয়েশা রহমান, নিগার সুলতানা জ্যোতি, সানজিদা ইসলাম, খাদিজাতুল কোবরা, পান্না ঘোষ, ফারজানা হক পিংকি, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন, রিতু মনি, শুভানা মোস্তারি।


আরো সংবাদ



premium cement

সকল