১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মা পাখি ও ছানারা

-

কয়েক দিন হলো ঘুঘু পাখির ছানারা একটু করে উড়ার চেষ্টা করছে। এখনো তেমন পারে না। মা পাখি খাবার সংগ্রহ করতে যাওয়ার আগে ছানাদের সাবধান করে গেল কেউ বাসা ছেড়ে কোথাও যাবে না। ওই বাড়িতে একটা দুষ্টু বিড়াল আছে। কোনোভাবে তোমাদেরকে দেখলে রক্ষা নাই। আর কিছুতেই ওই বাড়ির উঠোনে যাবে না। ছানারা মায়ের কথা মনোযোগ দিয়ে শুনল। আর মায়ের কথায় সায় দিলো।
এদিকে সকাল গড়িয়ে দুপুর হলো। মা পাখির কোনো খবর নাই। ছানাদের ভীষণ খিদে পেয়েছে। তারা আর অপেক্ষা করতে পারছিল না। তাই উড়তে চেষ্টা করল তিনটি ছানাই। তারা ওই পাশের বাড়ির উঠোনে খাবার দেখতে পেল। খিদের জন্য মায়ের কথা তারা ভুলে গেল।
যেই না ছানারা খাবার খেতে উঠোনে নেমে এলো। দুষ্টু বিড়াল তেড়ে এলো তাদের খেতে। পাখির ছানারা ভয়ে ঠিকমতো উড়তে পারছিল না। হঠাৎ একটা মা মুরগি তেড়ে এলো বিড়ালটিকে ঠোকর দিতে। মা মুরগি তার বাচ্চাদের নিয়ে উঠোনেই ছিল। বিড়ালটি মুরগির ভয়ে পালিয়ে গেল।
এর মধ্যে মা পাখি ছানাদের বাসায় না পেয়ে খুঁজতে খুঁজতে উঠোনের পেয়ারার গাছে থেকে দেখতে পেল ছানাদের। মা মুরগি পাখির ছানাদের কীভাবে রক্ষা করল তা দেখল। ঘুঘু পাখিকে দেখে মা মুরগি সরে গেল। ঘুঘু পাখি ছানাদের তার সাথে নিয়ে গেল।
বাসায় ফিরে মা পাখি ছানাদের বলল, আর কখনো মায়ের কথা অবাধ্য হবে না। মায়ের কথা না শুনলে বিপদে পড়তে হবে। যত দিন নিজের থেকে ভালো করে উড়তে না পারো আমার কথা শুনবে। তোমরাও একদিন স্বাধীনভাবে উড়তে পারবে। তখন নিজের ভালো নিজে বুঝতে পারবে।


আরো সংবাদ



premium cement
দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত

সকল