২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রূপকথার গল্প

রাজা ও বাজপাখি

-

এক দেশে ছিল শিকারপ্রিয় রাজা। শিকার করতে রাজা খুব ভালোবাসতেন। একদিন রাজা শিকারে বের হলেন। তিনি একটি বাজপাখি দেখতে পেলেন। বাজপাখি এত বিশাল যে, এর ডানাগুলো ভয়ানক লম্বা। অনেক লোক এর ছায়ায় দাঁড়াতে পারে।
রাজা তার বন্দুক বাজপাখিকে লক্ষ্য করে।
তখন বাজপাখি বলল, হে রাজা, আমাকে মারবে না। আমি তোমার কোনো ক্ষতি করব না। তুমি চাইলে আমাকে তোমার সাথে নিয়ে যাও। আমাকে এক বছর সঙ্গে রাখলে তুমি হবে পৃথিবীর শ্রেষ্ঠ রাজা।
রাজা বাজপাখির কথায় বিশ্বাস করলেন না, তবুও তিনি ভাবলেন একটি কথা বলা বাজপাখিকে যাচাই করে দেখা উচিত। এ কারণে রাজা বাজপাখিটিকে সঙ্গে নিয়ে গেল।
বাজপাখিটি প্রাসাদে পৌঁছানোর সাথে সাথে খাবার চাইল। পাখি যা খেতে চাইল রাজা সবই দিলো।
বাজপাখি প্রতিদিন এত খাবার খেল যে, পেট ভরানোর জন্য ধীরে ধীরে রাজার সমস্ত সম্পদ শেষ। তারপরও রাজা বাজপাখিকে রক্ষা করলেন। সমস্যায় পড়েও তিনি এক বছর ধরে বাজপাখিটিকে নিজের কাছে রাখেন।
এক বছর পূর্ণ হলে বাজপাখি বলল, এখন আমার তোমার পুরস্কার দেওয়ার সময় এসেছে। তুমি আমার পিঠে চড়ো। আমি তোমাকে কোথাও নিয়ে যেতে চাই।
রাজা বাজপাখির পিঠে বসলেন। বাজপাখি তার বড় বড় ডানা মেলে উড়ে গেল। সে রাজার প্রাসাদ থেকে উড়ে গেল। ধীরে ধীরে সব গ্রাম-শহর পিছিয়ে গেল। এখন সমুদ্রের উপর দিয়ে বাজপাখি উড়ছে।
রাজা নিচের দিকে তাকিয়ে ভয় পেয়ে গেলেন। নিচে একটি বিশাল সমুদ্র, আর তারা ভয়ঙ্কর উচ্চতায় উড়ছে।
আতঙ্কিত হয়ে রাজা আল্লাহকে স্মরণ করতে লাগলেন। কিছুক্ষণ পর বাজপাখিটি নেমে এলে রাজা সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানালেন।
বাজপাখি বলল, মহারাজ, আমি তোমাকে তিনটি উপহার দিয়েছি। তাদের দেখভাল করবে।
রাজা অবাক হয়ে জিজ্ঞেস করলেন, তিনটি উপহার?
হ্যাঁ, তিনটি উপহার। আমি তোমাকে তিনটি জিনিস শিখিয়েছি। ওগুলো আমার তিনটি উপহার।
প্রথম উপহার- সদয় হওয়া, দ্বিতীয় উপহার- নিজের কথা রাখা আর তৃতীয় উপহার- সৃষ্টিকর্তার শক্তিতে বিশ্বাস করা। তুমি সবকিছু হারানোর পরেও তোমার কথা রেখেছো, আমার চাওয়া শুনেছো, আমাকে করুণা করেছো। আমাকে হত্যা করোনি। তুমি কঠিন মসিবতের সময়ে সৃষ্টিকর্তাকে বিশ্বাস করেছো। এখন তোমার মধ্যে ভালো রাজা হওয়ার সব গুণ আছে। তুমি তোমার প্রাসাদে ফিরে গিয়ে জনগণের সেবা করো।
রাজা যখন তার রাজপ্রাসাদে ফিরে আসেন, তখন তিনি দেখেন যে তার সমস্ত সম্পদ, যা বাজপাখি পালনে খরচ হয়েছিল, ফিরে এসেছে।
এরপর রাজা বহু বছর রাজত্ব করেন। তার প্রজারা সুখে-দুঃখে বসবাস করল, কারণ তাদের রাজা একজন ভালো আর ধার্মিক রাজা।


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল