১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কী লিখব কিভাবে লিখব

-

[সপ্তম কিস্তি]

অক্ষরবৃত্ত ছন্দ
অক্ষরবৃত্ত ছন্দ প্রাচীনতম ছন্দ। আগেকার কবিরা এ-ছন্দেই সাধারণত কবিতা রচনা করতেন। পয়ার জাতীয় কবিতাও এই ছন্দে রচিত হয়ে থাকে। রবীন্দ্রনাথ এ-কারণে একে পুরাতন ছন্দ বলেছেন। সাধুছন্দও তার দেয়া নাম। সত্যেন্দ্রনাথ দত্ত বলতেন আদ্যা ছন্দ। দ্বিজেন্দ্রলাল রায় আবার এর নাম দিয়েছেন মিত্রাক্ষর ছন্দ। ছন্দবিশারদ প্রবোধচন্দ্র বলতেন মিশ্রবৃত্ত এবং ছন্দ-গুরু অমূল্যধন মুখোপাধ্যায়ের নামকরণ করেছেন তালপ্রধান বা ধীরলয়ের ছন্দ। তবে আমাদের ব্যবহৃত তিন ছন্দের নামই, অর্থাৎ স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত এবং এই অক্ষরবৃত্ত এটা প্রবোধচন্দ্রেরই পূর্বে দেয়া নাম। স্বভাবত আমরাও তার পূর্বের নামগুলোই বেছে নিয়েছি।
রবীন্দ্রনাথ বলেছেন, অক্ষরবৃত্ত হৃদয়ের গভীর উপলব্ধির ছন্দ। অতীতে বর্ণ যুক্ত বর্ণকে এক অক্ষরকে ধরে এ-ছন্দ নির্ণয় করা হতো বলে অক্ষরবৃত্ত নামেই এর পরিচিতি। এ-ছন্দে, বিশেষ করে পয়ার জাতীয় অক্ষরবৃত্তে সাধুভাষা ব্যবহৃত হতো। এর গতিবেগ মন্থর। সুরের প্রবাহ বা একটা তান থাকে। খুবই বৈচিত্র্যময় এবং নানা শাখাপ্রশাখা আছে এর। যেমন পয়ার, ত্রিপদী, চৌপদী, অমিত্রাক্ষর, সনেট বা চতুর্দশপদী, গৈরিক, মুক্তক ইত্যাদি।

অক্ষরবৃত্ত চেনার সহজ উপায়
০১. মুক্তাক্ষর ১ মাত্রা হয়।
০২. বদ্ধাক্ষর অর্থাৎ হলন্ত বা ব্যঞ্জনান্ত-অক্ষর শব্দের প্রথমে বা মধ্যে থাকলে ১ মাত্রা হয়। তবে শব্দের শেষে থাকলে ২ মাত্রা হবে।
০৩. যদি একটি বদ্ধাক্ষর একটি শব্দ হয় তবে তা ২ মাত্রার মূল্য পায়।
অক্ষরবৃত্তের কয়েকটি উদ্ধৃতি
ক.
মাত্রাবিন্যাস- ১৪ মাত্রার- পংক্তি ৮+৬
তোমার ন্যায়ের দণ্ড । প্রত্যেকের করে
অর্পণ করেছ নিজে। । প্রত্যেকের পরে
দিয়েছ শাসনভার । হে রাজাধিরাজ!
সে গুরুসম্মান তব। সে দুরূহ কাজ,
নমিয়া তোমারে যেন । শিরোধার্য করি
সবিনয়ে। তব কার্জে । নহি যেন ডরি
-( নৈবদ্য-৭০/রবীন্দ্রনাথ ঠাকুর)

খ.
ক. মাত্রাবিন্যাস- ১৪ মাত্রার পংক্তি - ৮+৬
যে চতুর সেই বোকা । ভিন্ন কিছু নয়,
বোকারা চাতুরি করে । বুদ্ধিমানে কয়।

চাতুর্যকে বুদ্ধি বলে । বোকার সর্দার,
সততাকে দূরে ঠেলে । চলে সে দুর্বার।
-(চাতুর্য/অজিতা মিত্র)

গ.
মাত্রাবিন্যাস- পঞ্চদশ শতাব্দীর ৮ মাত্রার পংক্তি- ৬ + ২
দূতা চিরকাল । ভৈল
তভো বনমালী । নাইল।
আইল চৈত । মাস
কি মোর বসতী । আশ।
-(শ্রীকৃষ্ণকীর্ত্তন/বড়ু চণ্ডীদাস)

ঘ.
মাত্রাবিন্যাস- ৬ মমাত্রার পর্বের চৌপদী পঙ্ক্তি-
বিপিনে মিলন গো-পনা-রি
হেরি হসত মুরলি দা-রি
নিরখি বয়ন পুছত রা-ত
প্রে-মসি-ন্ধু গা-হনি।
-(বৈষ্ণব পদাবলী/গোবিন্দদাস)

[চলবে]


আরো সংবাদ



premium cement
মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার মান্দায় বিদ্যুৎপৃষ্টে দর্জি ব্যবসায়ীর মৃত্যু সমর্থকদের মাতামাতি করতে মানা করলেন শান্ত বান্দরবানের কেউক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান : আটক ৮, অস্ত্র উদ্ধার স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত

সকল