২৭ জানুয়ারি ২০২১
`

কী লিখব কিভাবে লিখব

-

[গত সংখ্যার পর]

ক্লাস থ্রির নিবিড়ের চমক
.......................................................................
গল্প নয়, সত্যি। আমার বন্ধু নিবিড়। পাঠশালার বন্ধু। তৃতীয় শ্রেণীতে পড়ি তখন আমরা। নিবিড় পড়াশোনায় মাঝারি গোছের। কিন্তু তাকে আমরা সমীহ করতাম। স্যাররাও তাকে ভালোবাসতেন। কারণ তার বিশেষ একটা যোগ্যতা আছে। কোনো জাতীয় দিবসের অনুষ্ঠানে স্কুলের রচনা প্রতিযোগিতা, আবৃত্তি এবং উপস্থিত বক্তৃতাÑ এই তিন শাখাতেই প্রথম স্থানটি তার জন্য যেন রিজার্ভ করা থাকত। এই বিশেষ গুণটার জন্য স্কুলে তার আলাদা একটা সুনাম। স্যাররা বলেন, নিবিড় প্রতিভাবান ছেলে। প্রতিভা কী, তখন বুঝতাম না। পরে বড় হয়ে জেনেছি। জেনেছি, লেখাপড়ায় যারা ভালো তারা মেধাবান, আর কবি, শিল্পী, বিজ্ঞানী এমন বিশেষ গুণের অধিকারীরা প্রতিভাবান। তো, নিবিড় যে সত্যিই প্রতিভাবান তা আরো চাউর হয়ে গেল সে দিন। যে দিন সে আমাদের প্রিয় সহপাঠী ইংরেজিতে জাহাজ ফিটফাট আবুল হোসেন ওরফে হোসেনকে নিয়ে একটা কবিতা লিখে নিয়ে ক্লাস মাতিয়ে দিলো।
তার কবিতাটি ছিল এ রকমÑ
ক্লাসের ভালো ছেলে নাম তার হোসেন
পা দু’টি মেলে তিনি বাবু হয়ে বসেন
স্যার যদি পড়া ধরে
দেরি সে যে নাহি করে
ইংলিশ ঝেড়ে দেয় ফটাফট বাই
আই এম ভেরি সরি ওহ মেরা ভাই।...
এমন ফাটাফাটি কবিতা লেখার খবর কী আর ছাইচাপা থাকে? পুরো স্কুল, সেইসাথে রথীশ স্যার, শেলি স্যার, নিয়ামত স্যার হয়ে একেবারে হেডস্যারের কানেও পৌঁছে গেল। হেডস্যার খুশিতে নিবিড়কে বুকে জড়িয়ে ধরেন। হাসতে হাসতে বলেন, আর একবার শোনা তো তোর কবিতাটা!
রথীশ স্যার, ওটাকে কবিতা না বলে বললেন, সত্যিই খুব সুন্দর ছড়া লিখেছিস তুই!
আসলে ছড়া যা কবিতাও তাই, শুধু কাঠামোগত ভিন্নতা। এক কথায় ছড়া কবিতারই একটি রূপ। যেমনÑ সনেট বা চতুর্দশী কবিতা, কিংবা গীতিকবিতা বা গান। তো ওসব নিয়ে পরে বিস্তারিত আলোকপাতে যাওয়া যাবে।
তো, এরপর নিবিড়ের নতুন পরিচয় হয়ে দাঁড়ায় ‘কবি’। কবি নিবিড়। কবি নিবিড় কিন্তু কোনো নিয়মকানুন না জেনেই একটা জলজ্যান্ত খাঁটি ছড়া লিখে ফেলল। হয়তো আরো লিখবে। আর এ কথাটিও চুপিচুপি বলে রাখা ভালোÑ নিবিড় কিন্তু লেখার অনুপ্রেরণা পেয়েছে তার পরিবার থেকে। তার চাচা একজন নামকরা কবি। মা গল্প লেখেন। বড় ভাই খুব ভালো ছবি আঁকে। আর তাদের একটা পারিবারিক দেয়াল পত্রিকা আছে। প্রতি মাসে ওটা সেজে ওঠে পরিবারের সদস্যদের লেখা-রেখায়, রঙে-আল্পনায়। হ্যাঁ, সৃজনশীল কাজে অনুপ্রেরণা একটা বাড়তি শক্তি।
[চলবে]



আরো সংবাদ