১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন দিনের নতুন আলো

-

হেমন্ত মুখার্জির গানটি পছন্দ। যখন তরুণ, বেশ ক’টি গান কণ্ঠস্থ, সারাদিন ধরেই গাইতাম। তার একটি : ‘অরূপ তোমার বাণী’। যারা ইতিহাস পাঠের বন্ধু আমার নাম দিলো : ‘অরূপ তোমার বাণী’। এদিকে বন্ধু-বান্ধবদের সাহিত্য বাসরে গান গাইতে বলতেই ধরতাম : ‘শুধু তোমার বাণী, নয়গো বন্ধু, হে প্রিয়’। সেখানে আমার নাম হলো : ‘শুধু তোমার বাণী’। এখন অখণ্ড অবসর। বই লিখলাম ক’খানি। বিক্রিবাটা ভালো। অনায়াসে একটি ইলিশ মাছ জুটে যায়, তা দিয়ে মধ্যাহ্ন ও রাত্রির ভোজ। জীবন স্বচ্ছন্দ্য গতিতে এগিয়ে চলেছে নতুন নতুন ভোরের পানে।
গতকাল ফিরে এলাম মৌলভীবাজার, শ্রীমঙ্গল ও শায়েস্তাগঞ্জ থেকে। গ্রামবাংলা এখনো এত সুন্দর ও সবুজ যে এর তুলনা পৃথিবীর কোথাও খুঁজে পাইনি। সবচেয়ে সুন্দর দেশ আমাদের এই বাংলাদেশ। শুধু একটু মনটাকে সুন্দর দিকে প্রবাহিত করলেই নতুন মানুষে পরিণত হই। অনেকে ভালোবাসা জানায় এই অধমকে, পিতার কারণে, মাতার কারণে, ভগ্নির কারণে, স্ত্রীর কারণে, ভাইয়ের কারণে, কন্যাদের কারণে। গান শুনতে চায়, কথা বলতে চায়। গত পরশু একজন বয়স্কা মহিলা বললেন যে, আপনাকে দেখলে মনে হয় যেন তারুণ্য স্থির হয়ে আছে। নিজের দিকে তাকালাম, তা তো নয়।
চলে যাওয়ার দলে আমি। সব্যসাচী সৈয়দ শামসুল হক চলে গেলেন। আবৃত্তি কণ্ঠ হাসান ইমাম আশি, ঔপন্যাসিক রাবেয়া মজুমদার আশি, ওরা সবাই ক’দিন আগে আশির দলে যোগদান করেছেন। আমি ‘আসি’ ‘আসি’ করছি। ভাইকে সাথে নিয়ে যাই কবর জিয়ারতে পিতা ও মাতার। পাঁচ দিন পর আমাদের ছেড়ে চলে যান তিনি। তিনজনের কবর জিয়ারত করতে চলেছি আজ। জীবনের ভরসা নেই। আমার আহ্বান সবার কাছে : আসুন, সবাই মিলে আজকের দিনটিকে সুন্দর করে তুলি। নিজে সুন্দর না হলে পরিবেশ সুন্দর হবে না, দেশ সুন্দর হবে না। রাজনীতি পথে বসিয়েছে আমাদের। বাংলাদেশ এগিয়ে চলেছে তার নিজ গতিতে। বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সাধারণ মানুষ। সাধারণ মানুষই বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ।
‘নয়া দিগন্ত’ দেখিয়েছে নতুন দিগন্ত। এ কাগজে নিঃসঙ্কোচে লিখি। বিশ্বাস পরিত্যাগ করব না, মরে গেলেও না। বিশ্বাস নিয়ে বেঁচে থাকব। যারা বিশ্বাস করে না, তারাও বেঁচে থাক। ওদের বই পড়ি না, কাগজ ছুঁই না। দেখা যাক, বুড়িগঙ্গার পানি কতদূর গড়ায়। ইতিহাসের ছাত্র, তাই ইতিহাসের পাঠের শেষে কী হয়, জানা আছে। সুন্দর আমাদের জন্য প্রতীক্ষিত, কারণ আমরা সুন্দরের প্রতীক্ষায়। সুন্দরের চর্চা না হলে অসুন্দর মাথাচাড়া দেয়। তখন বাড়ে খুন, ধর্ষণ ও নারী নির্যাতনের মতো ঘটনা। এসব রোধ করতে হবে। অপরাধীর শাস্তি হতে হবে। তবেই কমবে অপরাধ। সুন্দর হবে আমাদের দেশ। আমাদের সমাজ। সুন্দর হয়ে বেড়ে উঠবে আমাদের আগামী প্রজন্ম। হ
লেখক : সাহিত্য-সঙ্গীত ব্যক্তিত্ব
সধননধংর@ফযধশধ.হবঃ


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল