২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নব সূর্যের প্রত্যাশা

-

এ দিন আজি কোন ভোরে গো খুলে দিলে দ্বার
আজি প্রাতে সূর্য উঠা সফল হলো কার

গতকাল ভোররাতে স্বপ্ন দেখছি, আমার স্বপ্নে ঢাকা নগরী হয়ে উঠেছে তিলোত্তমা ঢাকা। যানজট নেই, পথের মোড়ে মোড়ে আবর্জনার স্তূপ নেই, ফুটপাথ দখল করে কেনাবেচা নেই, স্কুলে যাওয়ার পথে কোনো বখাটে ছেলের আক্রমণের ভয় নেই, সওদা করতে গিয়ে পাঁচ টাকার জিনিস পঞ্চাশ টাকায় কিনে আনার ভীতি নেই, সবই যেন সহজ সরল নিরাভরণ এক শান্তির পথ চলা।
আজ ভোরে সূর্য উঠেছে রক্তিম আভায় পূর্ব আকাশ রাঙিয়ে দিয়ে। ভোরের বাতাসে মৃদু মন্দ দোলা দোল দিয়েছে গাছের শাখে শাখে এবং আমাদেরও মনে। রাতের কুয়াশাতে যা ছিল অস্পষ্ট দিনের আলোতে তা সোনামাখা অবয়ব নিয়ে ধরা দিয়েছে।
যদি বিগত দিনের হালখাতা খুলে বসি, দেখতে পাই স্কুলগুলোতে সিলেবাসের ঠিক নেই, ট্রেন বা বাসের ঠিক সময়ে চলার তাগিদ নেই, বৃষ্টি হলেই ফুটপাথ ছাপিয়ে নোংরা পানির প্রস্রবণ পথ চলতে বাধার সৃষ্টি করছে। গ্রামগঞ্জে এমন কী বড় শহরেও মেয়েদের স্কুল-কলেজে যাওয়া আসার পথে নানা ধরনের উৎপাত শঙ্কিত করে তুলছে অভিভাবকদের। খেলার মাঠের অভাবে শিশুরা বসার ঘরকেই মাঠ মনে করে বল খেলা শুরু করেছে, তার শব্দ এবং জিনিস ভেঙে পড়ার আশঙ্কায় মায়েদের ভীরু পদক্ষেপ।
আমেরিকায় আমার মেয়ে যেখানে থাকে সে শহরে সমুদ্রের পাড়ে একটি ছোট্ট পঞ্চাশ আসনের গ্যালারি। আটলান্টিকের নীল সমুদ্র তার ব্যাকগ্রাউন্ড। যারা বিয়ে করতে চান তারা ওই জায়গাটা বুক করেন সাত দিন আগে। যখন বিয়ে হবে তার দশ মিনিট আগে সবাই উপস্থিত। বিয়ে হলো সমুদ্রের নীলাভ ছায়ার পরিবেশে। এমন সুন্দর জায়গায় গিয়ে যা চিরদিন মনে থাকবে। ইচ্ছে করলে এমন একটি জায়গা চয়ন করতে পারি আমরা রমনা বটমূলের কাছে। ওই জায়গাটার নাম হবে প্রজাপতির নির্বন্ধ। যারা বিয়ে করতে চান, তারা কয়েক দিন আগে থেকে ওই জায়গাটিকে বুক করবেন। মাত্র পঞ্চাশজন এখানে জায়গা করে নেবেন। বিশজন পাত্রীর বন্ধু, বিশজন পাত্রের বন্ধু, দশজন আত্মীয়। সব মিলিয়ে পঞ্চাশ। এর বেশি বিয়েতে ডাকা সমীচীন নয়। খাওয়া দাওয়া হবে একটি চকলেটের বাক্স। তুরস্কে এখনো এই বিবাহটি সর্বসম্মতভাবে গৃহীত। যদি এ ধরনের বিয়ে চালু হয় তা হলে খুব ভালো হয়।
শুনতে পাচ্ছি হাতিরঝিল নামক অপরূপ রাস্তাটি যা আমাদের জন্য সরকারের একটি বড় অবদান তাতে নাকি আগামীতে বাস ট্রাকের অবাধ চলাচল হবে। আতঙ্কিত হওয়ার মতো খবর। এটি চালু হলে ঝিলটি তার সব সৌন্দর্য সব বিশেষত্ব হারিয়ে নবাবপুরের মতো হয়ে যাবে। আমার মতো অসংখ্য দেশবাসীর আবেদন ঝিলটি রক্ষা করুন, নতুন কিছু সড়ক বা পুল বানিয়ে যাতায়াতের কিছুটা সুরাহা করে দেন। পৃথিবীর অধিকাংশ দেশে রাস্তা ব্যবহারে নিয়ন্ত্রণ শব্দটি প্রয়োগ করা হয়েছে। যেমন ধরুন, সকালে শিশুদের স্কুলে যাওয়ার সময় অনেক রাস্তা শুধু স্কুলযাত্রীদের জন্য খুলে দেয়া হবে। দিনের বেলা ট্রাক চলা সম্পূর্ণ বন্ধ করে দেয়া হবে। রাত ১০টার পরে হাতুড়ি দিয়ে ইট ভাঙা বন্ধ করতে হবে, রাতের নীরবতা নিশ্চিত করতে হবে।
আজকাল পোশাক আশাকে বিপ্লব দেখা যায়। অতীতে টিভি প্রোগ্রামে শাড়ি পরে অংশ নেয়ার বিধান ছিল। আজকাল সেই নির্দেশ বাক্সবন্দী। তাই দেখা যায় নানা রকম বিদেশী সাজে দেশী মহিলারা অংশ নিচ্ছেন। এতে করে তাদের সৌন্দর্যও যে পরাহত তা বুঝতে অপারগ তারা। জিনস ফতুয়া প্যান্ট-শার্ট তো মেয়েলি পোশাক নয়। রবীন্দ্রনাথের কথা স্মরণ করি, ‘যেমন আছ তেমনি এস আর কর না সাজ।’
দু-এক বছর আগে সিলেটের মৌলভী বাজারে আলি আমজাদ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে শতবর্ষ অতিক্রমের চমৎকার অনুষ্ঠান হলো। সেই বিখ্যাত কথাগুলো স্মরণ করি ‘চান্নিঘাটের সিঁড়ি, বঙ্কুবাবুর দাড়ি, জিতুমিয়ার বাড়ি আর আলি আমজাদের ঘড়ি।’ এখনো আলি আমজাদের কথা লোকের মুখে মুখে ফিরছে। আমাদের শৈশবে যে স্কুলটি ছিল আয়তনে ছোট ছাত্রী সংখ্যা কম, আজকে তা বিরাট ভবনে রূপান্তরিত হাজারের উপরে ছাত্রী, তেমনি তাদের শিক্ষা, নিবেদিত প্রাণ শিক্ষকমণ্ডলী এবং অতি সুন্দর মঞ্চ আমাকে মুগ্ধ করল। শহরের দুটো রাস্তা আমার নানা খান বাহাদুর সৈয়দ সিকান্দার আলী ও ছোট মামা সৈয়দ মুজতবা আলীর নামফলক ধারণ করেছে। নিজের অজান্তেই চোখ থেকে দু’ফোঁটা অশ্রু ঝরে পড়ল, কণ্ঠ হলো বাকরুদ্ধ।
এ সময়ে আমার প্রার্থনা ঘরে ঘরে জ্বলে উঠুক শিক্ষার আলো, নিশ্চিত হোক দু’বেলা পেট ভরে খেতে পাওয়ার অধিকার, আমাদের মেয়েরা অর্থ উপার্জনে আরো অগ্রণী মিকা পালন করুন। তাদের জন্য রইল আমার অগ্রিম অভিনন্দন। হ
লেখক : শিক্ষাবিদ-সাহিত্যিক
সধননধংর@ফযধশধ.হবঃ


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল