২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কে আমি কে তুমি

-

কেমন আছেন? ভালো আছি। সম্পর্ক এতটুকুন!
আর তো হলো না দেখা, এ জগতে দোঁহে একা। চিরদিনের ছাড়াছাড়ি! হায়রে আমার প্রিয় রবীন্দ্রসঙ্গীত, কোথায় দিয়েছ আঁচড়! চিন্ময় চট্টোপাধ্যায় আমার অন্যতম প্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী। সিডিতে প্রায়ই তাঁর গান শুনি। একটি গানের মাঝখানের কলি- ‘তুমি একা, আর আমি একা, কঠোর মিলনমেলা’। গানটি শোনার পর মনে প্রশ্ন জাগল, এই তুমি বা আমিটা কে?
বিশ্বের প্রায় সব ধর্মের সাধকগণ ‘আমি’ কে?- এই প্রশ্ন করে-করে মূলে পৌঁছে দেখেছেনÑ স্রষ্টাই সব। যে নিজেকে জানতে পারে, সে তার প্রভুকে চিনতে পারে।
ভারতীয় ষড়দর্শন তথা বেদান্তের উক্তি : ‘আত্মানং বিদ্ধি’ অর্থাৎ নিজেকে জানো। মহামতি গৌতম বুদ্ধেরও প্রায় একই উচ্চারণ : ‘বুদ্ধং শরণং গচ্ছামি’ অর্থাৎ প্রভুর স্মরণেই নির্বাণ। মহামতি দার্শনিক সক্রেটিস বলেছেন, ‘নো দাইসেলফ্্’ শহড়ি ঃযুংবষভ।
বাস্তবে আমরা মনে করি ‘আমি’ অতি ক্ষুদ্র, ‘আমি’ অতি সীমাবদ্ধ, জন্ম-মৃত্যুর অধীন; কিন্তু প্রকৃত পক্ষে এই ‘আমি’ বিরাটও বটে, অসীমও বটে। ভূমিষ্ঠ হওয়ামাত্র যেমন একটি শিশু আতঙ্কে কেঁদে ওঠে, বুঝি তার সর্বনাশ হলো। দুঃখ-দৈন্য ও মৃত্যু দেখে আমরাও তেমনি শঙ্কাবোধ করতে থাকি। নতুবা আমি সগুণও বটে নির্গুণও বটে, সসীমও বটে অসীমও বটে।
অতএব, এই ‘আমি’কে প্রত্যক্ষ করাই- যরমযবৎ ঢ়ঁৎঢ়ড়ংব ড়ভ ড়ঁৎ বীরংঃবহপব. এবং এটাই অধ্যাত্মবাদের চরম কথা।
বলাবাহুল্য, বিশ্বের প্রধান-প্রধান ধর্ম যেমন ইসলাম, খ্রিষ্টান, হিন্দু, বৌদ্ধ, জৈন, ইহুদি, সবটাতেই অতীন্দ্রিয়ের চর্চা অব্যাহত আছে। পথ, মত ও পদ্ধতি হয়তো ভিন্ন, কিন্তু উদ্দেশ্য ও লক্ষ্য এক ও অভিন্ন। এবং এর প্রভাব বিশ্বের প্রচলিত সব ভাষার সাহিত্য, বিশেষ করে কবিতা ও গানে অতি উজ্জ্বল ও সুস্পষ্টভাবে বিদ্যমান। জার্মান সাহিত্যের প্রাণপুরুষ গ্যেটে, রাশিয়ান কবি পুশকিন, উর্দু সাহিত্যের আল্লামা ইকবাল প্রমুখ দার্শনিক-মনীষীদেরও জীবন সম্পর্কে প্রায় একই জিজ্ঞাসা।
প্রসঙ্গত, ইন্দ্রিয়মুক্তি ও চিত্তসুদ্ধির মাধ্যমে আল্লাহর নিকট নিঃশর্ত আত্মসমর্পণের সাধনাÑ সুফিদের আধ্যাত্মিক সাধনা। সুফিশ্রেষ্ঠ জালালুদ্দিন রুমী বলেছেন, ‘মানুষের হৃদয় জয় করাই হলো সবচেয়ে বড় কাজ।’ সুফিগণ মানবসেবার কাজেও নিজেদের জীবন কোরবান করেন। মানবসেবাকে তারা একটি পবিত্র ব্রত এবং আল্লাহর প্রতি ভালোবাসা বলে বিশ্বাস করেন।
সুুফিতত্ত্বের মর্মকথাÑ হৃদয়ে তোমার চলে যেন আলিফের (আল্লাহ) খেলা। পবিত্র দৃষ্টি দিয়ে যদি তুমি জীবনকে দেখতে শেখ, তুমি জানবে আল্লাহর নামই যথেষ্ট। আল্লাহ প্রেমময় ও সৌন্দর্যময়। তিনি অনন্ত, অবিনশ্বর ও সর্বত্র বিরাজমান। প্রেম ও ভক্তির পথে আধ্যাত্মিক সাধনার দ্বারাই তাঁকে পাওয়া যায়। আল্লাহতে অনুগত বা লীন হওয়া সুফি সাধকদের চরম লক্ষ্য।
সাম্প্রতিককালে আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটি থেকে পিএইচডিপ্রাপ্ত আশেকা রাসূল সৈয়দা আকলিমা সুলতানার মতে, সুফিবাদই সৃষ্টির আদিতম বিজ্ঞান।
সে যাই হোক, কবিচিত্তের সাথে মরমিবাদের যোগ স্থাপিত না হলে কবি পরিচয় যেন যথার্থ হতে পারে না। আধুনিক বাংলা সাহিত্যের যুগস্রষ্টা তিন কবিÑ মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্মে আমরা তারই যথার্থ প্রতিফলন দেখি।
রবীন্দ্রনাথের বিবেচনায় অলৌকিক জ্যোতির্ময়তা তখনই সম্ভব যখন চিত্তে আনন্দ রূপলাভ করে। এই উপলব্ধিতে মিস্টিকভাব রবীন্দ্রনাথের সমগ্র কাব্য ও গানে প্রবাহিত, যে উপলব্ধিতে রয়েছে কবির একটি চন্দ্র অসীম চিত্ত গগনে।
রস, রসাবেগ ও রসবোধ চিত্তের বেদনায় উজ্জ্বল। এই মধুর রসে আর্দ্র ও সিক্ত হওয়াই সাধকের প্রেম। এ প্রেমের সাধনাই মিস্টিকের ধর্ম। বাংলার বাউল বলেছেন, ‘নিত্য দ্বৈতে নিত্য ঐক্য, প্রেম তার নাম’। সাধক কবি রবীন্দ্রনাথের বহু গানে সীমা-অসীমের এই মিলন-তত্ত্বেও দ্বন্দ্বলীলা বিদ্যমান।
আগের কথায় ফিরে আসি। কে আমি? প্রিয়শিল্পী হেমন্তের গানÑ ‘একেলা এসেছি আমি, একলা যাবো যে চলে’। আসলে আমি চির পথিকের অনুগামী। কিন্তু তুমি!
‘তুমি যে তুমিই ওগো সেই তব ঋণ,
আমি মোর প্রেম দিয়ে শুধি চিরদিন।’ হ
লেখক : কবি, গীতিকার, সাংবাদিক

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল