২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

একটি পাখি একটি ফুল

-

পানডুবি

পানির পাখি পানডুবি। অনেকে বলে ডুবুরি। গ্রামের পুকুরে এই ছোট পাখিগুলোকে সাঁতরাতে দেখা যায়। টুব টুব দেয় ডুব। বিল হাওরে ঝাঁক বেঁধে থাকে পানডুবি। মেটে রঙের এই পাখির শরীর রেশমের মতো। তুলতুলে আর মসৃণ। একটুখানি শব্দ হলেই ডুব দেয়। ডুব দেয়ার ব্যাপারে অদ্ভুত রকমের দক্ষ। পানির উপর একটুও ঢেউ না তুলে সাঁৎ করে মিলিয়ে যাবে। এরা পুকুরের উপর দিয়ে ছোটো ডানা ঝাপটে ভেসে বেড়ায়। শামুক, গুগলি, ব্যাঙাচি, কীটপতঙ্গের ডিম, মাছের পোনা খায়। পানিতে ডোবা গাছপালার উপরের ঘাস খড় বিছিয়ে বাসা বানায়। নরম ভেজা ঘাসের নীড়। পানডুবির ডিমের রঙ সাদা। বাসা থেকে বাইরে যাবার সময় ডিমগুলো ভেজা ঘাসের নিচে চাপা দিয়ে যায়। সাপের লোভ ওই ডিমের প্রতি। পানডুবি বাচ্চাদের পিঠে বসিয়ে তরতর করে জলজ ঘাসের বনে ভেসে বেড়ায়। ছানাদের গায়ে ডোরাকাটা দাগ। এদের গায়ের আঙ্গুলগুলোর দুই পাশের পাতলা চামড়া। পানডুবির বাসা পানিতে ভাসে। পাতার ডাঁটি শুকনো পচা পাতা জমিয়ে ভেলার মতো বাসা বানায়। পানডুবির ধপধপে সাদা ডিম গাছপাতার রঙ লেগে ছোপ ছোপ হয়ে যায়। এর ইংরেজি নাম খরঃঃষব এজঊইঊ। বৈজ্ঞানিক নাম
চড়ফরপবঢ়ং ৎঁভরপড়ষষরং.


শিউলি

শিউলি বাংলাদেশের অতি পরিচিত একটি ফুল। এর বৈজ্ঞানিক নাম ঘুপঃধহঃযবং ধৎনড়ৎ-ঃৎরংঃর. শিউলি শেফালি নামেও পরিচিত। সাধারণত শরৎ ও হেমন্তকালে ফোটে।
বেশ সুগন্ধি এ ফুলে রয়েছে পাঁচ থেকে সাতটি সাদা বৃতি ও মাঝে লালচে-কমলা টিউবের মতো বৃন্ত। এই ফুল রাতে ফোটে, সকালে ঝরে যায়। শরৎ ও হেমন্তের শিশিরভেজা সকালে ঝরে থাকা শিউলি অসম্ভব সুন্দর দৃশ্য তৈরি করে। দিনের আলোয় এই ফুল তার উজ্জ্বলতা হারায়।
শিউলি ফুলের গাছ কাঠজাতীয়, ঝোপালো। বহুবর্ষজীবী গাছ এটি। ১০ মিটারের মতো লম্বা হয়। বাকল নরম ধূসর এবং গাছের পাতা সাত সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। ফল চ্যাপ্টা ও বাদামি। ফলের ব্যাস দুই সেন্টিমিটার এবং দুই ভাগে বিভক্ত। প্রতিটি ভাগে একটি করে বীজ থাকে।
শিউলি আমাদের অনেক উপকারে আসে। এই ফুলের বোঁটা শুকিয়ে গুঁড়া করে হালকা গরম পানিতে মেশালে চমৎকার হলুদ রঙ পাওয়া যায়। সুগন্ধি তৈরিতেও শিউলি ফুল ব্যবহৃত হয়।
শিউলিগাছেরও রয়েছে অনেক ঔষধি গুণ। এর পাতা স্বাদে তেতো। এ জন্য পাতার রস কৃমিনাশক হিসেবে কাজ করে। ঠাণ্ডা ও কাশির জন্যও এ পাতার রস উপকারী। মাথার খুশকি দূর করতে শিউলির বীজের তেল বেশ উপকারী।

 


আরো সংবাদ



premium cement