১৩ আগস্ট ২০২০

বাদল দিনের কদমফুল

-
24tkt

জ্যৈষ্ঠ শেষে এক পশলা বৃষ্টি। সেই বৃষ্টিতে গ্রীষ্মের রুক্ষতা কাটিয়ে সতেজ হয় প্রকৃতি। ফিরে আসে প্রকৃতির আপন প্রাণ। নতুন বারিধারার স্নিগ্ধ পরশে গাছে ফোটে কদম ফুল। এই কদম ফুল আর বৃষ্টি জানান দেয় বর্ষার আগমন। টিনের চালে বৃষ্টির ঝিরিঝিরি বৃষ্টির শব্দ যেন বর্ষার আগমনী গান। তাই তো বর্ষাকে কেউ কেউ বলেন ঋতু রাণী।
প্রকৃতিতে এখন ঝরা হিজল আর বকুল ফুলের মন মাতানো গন্ধ। সেই সাথে বর্ষার কদম কেয়া তো আছেই। প্রেমিকার মন পেতে কদম ফুলের জুড়ি নেই। প্রেয়সীর খোঁপায় থাকুক বর্ষার কদম ফুল । সে বসে থাকুক অপেক্ষার স্টেশনে। যেখানে শুধু টুপটুপ বৃষ্টির শব্দ। এমন কত শত রোমাঞ্চকর ভাবনাই তো বর্ষা নিয়ে আসে।
এই বর্ষা আামাদের সাহিত্যে যোগ করেছে কত শত রসদ। তার স্নিগ্ধতায় ব্যাকুল হয়েছিলেন রবীন্দ্র-নজরুল, জসীমউদদীন,আল মাহমুদ। বর্ষার উপহার সোনা রঙের কদম ফুল নিয়ে রচিত হয়েছে নানা গল্প, উপন্যাস, কবিতা ও গান। রবি ঠাকুর তার শিহরণ জাগানিয়া বর্ষার গানে লিখেছেন, ‘বাদল দিনের প্রথম কদম ফুল’। জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ কদম-প্রেমে মজে রচনা করেছেন পাঠকনন্দিত উপন্যাস ‘বাদল দিনের দ্বিতীয় কদম ফুল’। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মনেও কোমলতা এনেছে স্বর্ণরঙিন কদম ফুল। তিনি লিখেছেনÑ
‘দোলে শিহরে কদম,
বিদরে কেয়া/ নামিল দেয়া।
বর্ষার বিশেষ অনুষঙ্গ কদম একটি নিবিড় পত্রবিন্যাসের ছায়াঘন বৃক্ষ। শীতে কদমের পাতা ঝরে যায় এবং বসন্তে কচি পাতা গজায়। কদমের পূর্ণ মঞ্জরিকে সাধারণত একটি ফুল বলে মনে হলেও তা মূলত বর্তুলাকার মাংসল পুষ্পাধারে অজস্র সরু সরু ফুলের বিন্যাস। কদম কাঠ খুব দামি কাঠ না। এটি জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। কদম মাংসল ও টক ফল । বাদুড় ও কাঠবিড়ালির প্রিয় খাদ্য এটি। ওরাই বীজ ছড়ানোর বাহক।
কদম মূলত বর্ষার ফুল হলেও জলবায়ুর পরিবর্তনে আগাম বৃষ্টির কারণে জ্যৈষ্ঠ মাসে এবং ভাদ্র আশ্বিনেও চোখে পড়ে। বৃষ্টি হলেই কদমফুল ফোটে।
সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর


আরো সংবাদ

১৮ আগস্ট থেকে ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে বিমানের ফ্লাইট ডাকাতিয়া নদী থেকে এক নারীর লাশ উদ্ধার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক হলেন সেব্রিনা ফ্লোরা বালিয়াকান্দিতে র‌্যাবের অভিযানে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নারীঘটিত দ্বন্দ্ব, একসাথে নাস্তা করার পর বন্ধুকে গলা কেটে হত্যা মৃত্যুহার কমে আসায় করোনা ব্রিফিং বন্ধ হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি ডিইউজের সাবরিনা-আরিফের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২০ আগস্ট নতুন শনাক্ত আড়াই হাজারের বেশি, মৃত্যু আরো ৪৪ জনের রাস্তার পাশে ছটফট করছে কাপড়ে মোড়ানো নবজাতক মিয়ানমারের জাতীয় নির্বাচনে রোহিঙ্গাদের অংশগ্রহণ নিশ্চিত করার আহ্বান

সকল