২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী সহিংসতার ভূমিকায় ক্ষমা চাইল ফেসবুক

- ছবি : সংগৃহীত

২০১৮ সালে মুসলিম–বিরোধী সহিংসতায় কেঁপে উঠেছিল দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। সেই ঘটনার প্রেক্ষিতে দুবছর পর ক্ষমা চাইল ফেসবুক। ওই ঘটনায় মানবাধিকার প্রভাবিত হয়েছিল বলে উল্লেখ করে ক্ষমাপ্রার্থনা বার্তায় তারা লিখেছে, ‘‌আমরা বুঝেছি এবং ক্ষমা চাইছি।’‌

শ্রীলঙ্কার মুসলিম অধ্যুষিত এলাকার ঘরবাড়ি, দোকানপাট সহ প্রচুর সম্পত্তি নষ্ট হয়েছিল। গুঁড়িয়ে দেওয়া হয়েছিল বহু মসজিদ। প্রাণহানি হয়েছিল কয়েকজনের। সেসময় ফেসবুকে প্রচুর উস্কানিমূলক ভাষণ এবং ভুয়া খবর, গুজব ছড়িয়েছিল, যাতে হিংসার আগুন দাবানলের আকার নেয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট মৈত্রিপলা সিরিসেনা দেশে জরুরি অবস্থা জারি করেন এবং ফেসবুককে ষড়যন্ত্রকারী বলে চিহ্নিত দেশে নিষিদ্ধ ঘোষণা করেন।

‘‌আর্টিক্‌ল ওয়ান’‌ নামে একটি মানবাধিকার উপদেষ্টা সংগঠনকে দুবছরের আগের ওই ঘটনায় ফেসবুকের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্তের দায়িত্ব দিয়েছিল ফেসবুক কোম্পানি।

তদন্ত রিপোর্টে তারা জানিয়েছে, ফেসবুকে ছড়ানো গুজবের জন্য সহিংসতা ছড়িয়েছিল আরও বেশি। শ্রীলঙ্কাবাসী ফেসবুকের এই পদক্ষেপকে স্বাগত জানালেও কয়েকজনের মতে, দিগানা শহরে যে আগুন জ্বলেছিল, সেখানে ফেসবুক পরোক্ষ নজরদারের ভূমিকা নিলে সহিংসতা এতো মারাত্মক আকার ধারণ করত না। আজকাল।


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল