২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘মিস্টার শি**ল’! চীনা প্রেসিডেন্টকে অশ্লীল ভাষায় সম্বোধন ফেসবুকের

- ছবি : সংগৃহীত

মাঝেমধ্যে অনুবাদ অদ্ভূত বিড়ম্বনা তৈরি করে। ঠিক যেন সুকুমার রায়ের ‘হযবরল’-র মতো। না চাইলেও রুমাল বিড়াল হয়ে যায়... আর যদি অনিচ্ছাকৃত হয়, তাহলে তার পরিনাম কি হতে পারে, ফেসবুক এখন হাড়েহাড়ে টের পাচ্ছে।

চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম নাকি তর্জমা করে বলা হয়েছে ‘মিস্টার শিটহোল’! বার্মিজ থেকে ইংরেজিতে তর্জমায় এমনই শব্দ ফুটে উঠেছে ফেসবুকে। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে বিশ্বজুড়ে।

চিনা প্রেসিডেন্টের মায়ানমার সফরের দ্বিতীয় দিনে এই ভুল ধরা পড়ে। এ দিন স্টেট কাউন্সিলর আং সান সু কি-র সঙ্গে একাধিক চুক্তি হয় শি জিনপিংয়ের। মায়ানমারে পরিকাঠামো শিল্পে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেওয়া হয় বেজিংয়ের তরফে।

ফেসবুকে এই খবরে বার্মিজ থেকে ইংরেজি অনুবাদে দেখা গেছে, শি জিনপিংকে “মিস্টার শিটহোল’ বলে সম্বোধন করা হচ্ছে। শিটহোল মানে নোংরা জায়গা। এ ধরনের অশ্লীল শব্দ প্রয়োগে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় ওঠে। ফেসবুক তত্ক্ষণিক প্রতিক্রিয়ায় বলে, এটি অনিচ্ছাকৃত ভুল। প্রযুক্তিগত ত্রুটির কারণে তারা ক্ষমাপ্রার্থী। এই ভুল দ্রুত শুধরে নেওয়া হয়েছে।

ফেসবুকের এই ভুলের জন্য বেজিংয়ের তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি। তবে, এই ঘটনার পর বেশ অস্বস্তিতেই রয়েছে ফেসবুক। চীনের বাজার ধরতে রীতিমতো ঢেলে সাজাচ্ছে ফেসবুক।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের পর চীন অন্যতম বড় বাজার ফেসবুকের কাছে। সামান্য ভুলে পুরো প্রক্রিয়া ভেস্তে না যায়, এই আশঙ্কায় এখন হাত কামড়াচ্ছেন মার্ক জুকারবার্গ। জিনিউজ।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল