২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কেন এমন পোশাকেই ক্লাস নিলেন শিক্ষিকা?

- ছবি : সংগৃহীত

স্পেনের এক স্কুল শিক্ষিকা বায়োলজি ক্লাসে হাজির হন এমনই এক পোশাক পরে! গোটা পোশাক জুড়ে মানুষের শারীরবৃত্তীয় অঙ্গপ্রত্যঙ্গগুলি আঁকা। ‘নিউ ইয়র্ক পোস্ট' থেকে জানা যাচ্ছে ওই শিক্ষিকার নাম ভেরোনিকা ডিউক।

১৫ বছর ধরে শিক্ষকতার কাজ করছেন তি‌নি। এখনও তিনি তৃতীয় গ্রেডে নানা বিষয় পড়ান। বিজ্ঞান, ইংরেজি, কলা, সমাজবিদ্যা ও স্প্যানিশ।

৪৩ বছরের শিক্ষিকা একদিন ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে আচমকাই খোঁজ পান এমন এক পোশাকের। ‘অ্যানাটমি বডিস্যুট'টি কিনতে আর দেরি করেননি তিনি। আসলে ওই শিক্ষিকার মাথায় তখনই বুদ্ধি খেলে গিয়েছিল এই পোশাকের সাহায্যে শিক্ষার্থীদের সামনে বায়োলজিকে আরো মজাদার করে তোলার। তিনি বুঝতে পেরেছিলেন, এতে সবাই আরও সহজে শারীরবৃত্তীয় স্থানগুলি সম্পর্কে শিখে নিতে পারবে।

এক ওয়েবসাইটকে তিনি জানান, শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলির অবস্থান বোঝা যে ছোটদের পক্ষে বেশ কঠিন সে কথা তার মাথায় ছিল। তাই এই পোশাক পরে তিনি চেষ্টা করেন বিষয়টিকে সহজবোধ্য করে তুলতে।

ভেরোনিকার স্বামীও তার সঙ্গে ক্লাসে গিয়েছিলেন। তিনি তার স্ত্রীর ওই পোশাক পরে শিক্ষাদানের ছবি তোলেন। টুইটারে তা পোস্ট করতেই মুহূর্তে ভাইরাল। এখনও পর্যন্ত ৬৬ হাজারের অধিক লাইক পেয়েছে পোস্টটি। প্রায় সাড়ে ১৩ হাজার রিটুইট করেছেন। সেই সঙ্গে অজস্র কমেন্ট তো রয়েছেই।

ভেরোনিকা এমন আশ্চর্য আইডিয়া এই প্রথম প্রয়োগ করলেন তা নয়। এর আগে ইতিহাস পড়ানোর সময় তিনি ছদ্মবেশ ধারণ করেন। আবার ব্যাকরণ পড়াতে গিয়ে বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া বোঝাতে তিনি আশ্রয় নিয়েছিলেন কার্ডবোর্ডের মুকুটের!

আসলে সাধারণ ভাবে শিক্ষার্থীদের কাছে যে বিষয়গুলি একঘেয়ে লাগতে পারে বলে মনে করেছেন ভেরোনিকা সেগুলিকে আকর্ষণীয় করে তুলতেই নানা পদক্ষেপ করতে আগ্রহী তিনি। এনডিটিভি।

 


আরো সংবাদ



premium cement