০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ভারতে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য ছড়িয়ে পড়া রুখতে নাজেহাল ফেসবুক!

ভারতে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য ছড়িয়ে পড়া রুখতে নাজেহাল ফেসবুক! - ছবি সংগৃহীত

ভারতে ‘ভুল তথ্যের আদানপ্রদান, বিদ্বেষমূলক মন্তব্য এবং সহিংসতা উদ্‌যাপন’ রুখতে নাজেহাল হতে হচ্ছে ফেসবুককে। আমেরিকার সংবাদমাধ্যমের রিপোর্টে সম্প্রতি উঠে এসেছে এই তথ্য। ওই নেটমাধ্যম সংস্থার গবেষকরা এমন কিছু গ্রুপ এবং পেজ চিহ্নিত করেছেন, যেগুলো থেকে ক্রমাগত ‘উত্তেজক এবং মুসলিমবিরোধী’ বিভিন্ন পোস্ট করা হয়ে থাকে।

ভারতে সহিংসতা ছড়ানো ফেসবুক পোস্টের উপর নজরদারি করতে ফেসবুকের গবেষকরা একটি ফেসবুক প্রোফাইল বানিয়েছিলেন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে লেখা হয়েছে, ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে একটি ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছিল। কেরলে বাস করেন, এ রকম কোনো ব্যক্তির প্রোফাইল হিসেবে খোলা হয়েছিল সেটি। আমেরিকার সংবাদমাধ্যমের প্রতিবেদনে লেখা হয়েছে, ‘ প্রোফাইল খোলার পর তিন সপ্তাহ ফেসবুকের অ্যালগোরিদম মেনে দেখানো গ্রুপ, পেজে যোগ দেয়া হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। সেখান থেকেও বিদ্বেষমূলক মন্তব্য এবং সহিংসতার উদ্‌যাপন পরিলক্ষিত হয়েছে।’

ভারতে ফেসবুকের মাধ্যমে হিংসা ছড়ানো রুখতে ফেসবুক কর্তৃপক্ষও যে হিমশিম খাচ্ছে, তাও উঠে এসেছে ওই প্রতিবেদনে। সেখানে লেখা হয়েছে, ‘ভারত ফেসবুকের অন্যতম বৃহৎ বাজার। অভ্যন্তরীণ তথ্য জানাচ্ছে, সেখানে ভুল তথ্য, বিদ্বেষমূলক মন্তব্য এক বড় সমস্যা।’ বিভিন্ন ভুয়ো অ্যাকাউন্ট এবং ‘বট’ ভারতের শাসক এবং বিরোধী রাজনৈতিক দলের প্রচারে ব্যবহৃত হয়েছে। তাও ভয়াবহ রকমের উদ্বেগের। এ রকমই এক ভুয়ো অ্যাকাউন্টের ৩ কোটির বেশি ফলোয়ার চমকে দিয়েছে ফেসবুককেও। সব মিলিয়ে ভুয়া খবর এবং বিদ্বেষমূলক খবর রুখতে হিমসিম খাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ