৩১ মে ২০২০

হাতির বাচ্চা কাঁধে করে তুলে নিলেন এই মানুষটি

দলছুট হাতির বাচ্চাকে কাঁধে করে তুলে নিয়ে মায়ের কাছে ফিরিয়ে দিলেন ভারতের তামিলনাড়ুর একজন বনরক্ষী। বাচ্চা হাতিটিকে একটি গর্ত থেকে বের করে কাঁধে চাপিয়ে নিয়ে গিয়ে মায়ের সঙ্গে ফের মিলিয়ে দেন বনরক্ষী পলানিচামি শরথকুমার।

তবে ঘটনাটি ২ বছর আগেকার। নতুন করে এই ঘটনা শোর তুলেছে সোশ্যাল মিডিয়াতে, সৌজন্যে, ভারতীয় বন বিভাগের কর্মকর্তা দীপিকা বাজপেয়ির একটি টুইট।

সোমবার, দীপিকা বাজপেয়ি প্রায় ১০০ কেজি ওজনের বাচ্চা হাতিকে কাঁধে করে বয়ে নিয়ে যাওয়া পলানিচামি শরথকুমারের একটি পুরনো ছবি শেয়ার করেছেন। ছবিটি দুই বছর আগেকার। বন রক্ষীদের কাজ, বনরক্ষীদের জীবনের একটি ছোট্ট ঘটনা সামনে এনে দিয়েছে এই ছবিটি।

জানা গেছে, শরথকুমার তামিলনাড়ুর মেট্টুপালিয়ামের একটি বন দলে ছিলেন। দিনটা ১২ ডিসেম্বর, ২০১৭। তার কাছে খবর আসে একটি স্ত্রী হাতি রাস্তা আটকাচ্ছে। তিনি এবং তাঁর সহকর্মীরা আতশবাজির সাহায্যে হাতিটিকে দূরে সরিয়ে নিয়ে যান এবং আরো হাতি আশেপাশে রয়েছে কিনা তা সন্ধানের জন্য জঙ্গলে খোঁজ চালাতে থাকেন, তখনই ওই হাতির বাচ্চাটিকে একটি গর্তে আটকে থাকতে দেখেন।

শরথকুমার বলেন, “আমরা এই বাচ্চাকে একটি ছোট গর্তের মধ্যে আটকে থাকতে দেখি। ভীষণই ক্লান্ত এবং বিভ্রান্ত ছিল বাচ্চাটি। তাই আমরা ওর সামনে থাকা একটি বড় পাথর সরিয়ে দিই এবং ওকে বাইরে নিয়ে আসি। তবে বাচ্চা হাতি এতটাই দুর্বল ছিল যে হাঁটতেই পারছিল না এবং ওর মাকেও খুঁজে পাওয়া যাচ্ছিল না।”

শরথকুমার বলেন, “প্রাথমিকভাবে আমরা চার জন হস্তিশাবকটিকে বহন করেছিলাম। আমরা বাচ্চাটিকে ওর মায়ের কাছে আবার ফিরিয়ে দেওয়ার জন্য ওকে রাস্তার অপর প্রান্তে নিয়ে যেতে চেয়েছিলাম। তবে ওর মা কাছেই থাকায় আক্রমণ করার আশঙ্কা ছিল।”

সুতরাং, বনরক্ষী সিদ্ধান্ত নেন যে তিনি যদি একাই বাচ্চা হাতিটিকে নিয়ে গিয়ে তার মায়ের কাছে ফিরিয়ে দেয় তবে বোধহয় তা নিরাপদ হবে। কাঁধে করে প্রায় ৫০ মিটার নিয়ে যাওয়ার পরে শরথকুমার একটি জলা জায়গায় প্রায় ১০০ কেজি ওজনের ওই হস্তিশাবককে নামিয়ে রাখেন। হাতির মায়ের কাছে ফিরে যায় শিশুটি। এনডিটিভি।


আরো সংবাদ

পূর্বের ভাড়া বহালের দাবি যাত্রী কল্যাণ সমিতির সৈয়দপুরে করোনা উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু নওগাঁয় ট্রাক্টরের চাপায় শিশু নিহত গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জামায়াতের গাবতলীর বাগবাড়ীতে জিয়ার ৩৯তম শাহাদত বার্ষিকীতে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত গণপরিবহনে দ্বিগুণ ভাড়া বৃদ্ধি দেশে নতুন সঙ্কট সৃষ্টি করবে : ইসলামী আন্দোলন রাণীনগরে আরো ১ জনের করোনা শনাক্ত আরব আমিরাতে করোনায় ৬১ প্রবাসী বাংলাদেশীর মৃত্যু এসএসসি : পাসের হার ও জিপিএ, দুদিকেই এগিয়ে মেয়েরা ৬০ শতাংশ ভাড়া বাড়ানো অগ্রণযোগ্য : জামায়াত বাবার লাশ দাফন করে পরীক্ষায় অংশ নেয়া আমিরুল গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে

সকল