০৬ জুন ২০২০

লকডাউনের নিয়ম ভেঙে রাস্তা পার হচ্ছে কে? (ভিডিও)

বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন চলছে, বন্ধ রেল থেকে প্রায় যাবতীয় যানবাহন। বন্ধ দোকানপাটও। খুব প্রয়োজন ছাড়া রাস্তায় বের হচ্ছেন না মানুষ।

এই পদক্ষেপ আসলে করোনা সংক্রমণ কাটতে। করোনা এমনই ভয়ঙ্কর যে মানুষের একটা ভুল পদক্ষেপ ফেললে দাবানলের মতো ছড়িয়ে পড়বে এই ভাইরাস।

কিন্তু এই লকডাউন চলাকালীন দেখা গেল ভারতের কেরালার রাস্তা দিয়ে হেলেদুলে ঘুরে বেড়াচ্ছে এক গন্ধগোকুল। গন্ধগোকুল বা ভামবিড়াল বা খাট্টাশ, এই সবকটি নামেই তাকে চেনে সকলে।

এমনিতে লকডাউন উপেক্ষা করেই পথে নেমেছে সে, কিন্তু বড় রাস্তা পার হওয়ার সময় কিন্তু তার জ্ঞানের নাড়ি টনটনে। যেকোনও জায়গা দিয়ে নয়, রীতিমতো নিয়ম মেনে জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পেরোতে দেখা গেল এই জন্তুটিকে।

তার শরীরে কিন্তু দেখা গেল করোনার ভয়ডর। ওই বিলুপ্তপ্রায় জীবটিকে লকডাউনের সময় রাস্তায় ঘুরে বেড়াতে দেখে টুইট করলেন ভারতীয় বন দফতরের কর্মকর্তা সুশান্ত নন্দ।

ভামবিড়ালের রাস্তা পার হওয়ার ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়। মানুষজন সেই ভিডিওটি দেখে বেশ মজাও পাচ্ছেন। নিশাচর এই প্রাণীটিকে দেখা গেছে উত্তর কেরালার কোজিকোড়ের মেপ্পাউর শহরে।

"এই অঞ্চলগুলোয় স্বাভাবিক সময়ে মাঝেমাঝেই দেখা যায় এদের। তবে এখন কম ট্র্যাফিক হওয়ায় ওদের পোয়াবারো। এই সব রাস্তা দিয়ে অবাধে চলাফেরা করতে পারছে ওরা। তবে একটা জিনিস খেয়াল করুন, রাস্তা পারাপারের সময় জেব্রা ক্রসিংই ব্যবহার করেছে ও", বনবিভাগের আরেক কর্মকর্তা প্রবীণ কাসওয়ান তার টুইটে লেখেন এই কথা।

এই প্রজাতির প্রাণীকে একসময় কেরালা ও কর্নাটকের উপকূলীয় অঞ্চলে প্রায়ই দেখা যেত। এখন ক্রমেই কমছে এদের সংখ্যা। কেরালার একটি ওয়েবসাইটে বলা হয়েছে, ১৯৯৯ সালের পরিসংখ্যান অনুযায়ী মোটে ২৫০টি ভামবিড়াল টিকে আছে ওই অঞ্চলে। এনডিটিভি।


আরো সংবাদ





justin tv