২৯ সেপ্টেম্বর ২০২০

করোনা নিয়ে গবেষণায় নতুন আতঙ্ক, ভয়াবহ বার্তা বিজ্ঞানীদের


চীনের উহান থেকে ছড়িয়ে পড়ার পরে বিশ্বের ১১৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ১৪ দিন পরেও যদি কোনও ব্যক্তি এই ছোঁয়াচে অসুখের বাহক থেকে যায়, তাহলে কোয়ারান্টাইনের মেয়াদ নিয়ে নতুন করে ভাবনাচিন্তা করতে হবে।

করোনাভাইরাস নিয়ে গবেষণায় আতঙ্ক বাড়িয়ে সামনে এল নয়া তথ্য। গবেষণায় দেখা যাচ্ছে যে করোনাভাইরাস কোরো ব্যক্তির শ্বাসনালীতে ৩৭ দিন পর্যন্ত থাকতে পারে। অর্থাৎ সুস্থ হয়ে যাওয়ার পরেও ওই ব্যক্তি নিজের অজান্তেই অসুখ ছড়াতে পারেন।

ল্যানসেট মেডিক্যাল জার্নালে এই বিষয়ে একটি আর্টিকল প্রকাশ করেছেন গবেষকরা। তারা বলেছেন যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে সম্পূর্ণ সুস্থ হয়ে যাওয়া কয়েকজনের শ্বাসনালীতে ২০ দিন পরেও করোনাভাইরাসের ডিএনএ পাওয়া গিয়েছে। এই গবেষণার ফলে করোনায় আক্রান্ত কোনো ব্যক্তিকে কতদিন আইসোলেশনে রাখা হবে, তা নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে করোনায় আক্রান্ত হলে ১৪ দিন আইসোলেশনে রাখা হয়।

সুস্থ হয়ে যাওয়ার পর আইসোলেশন থেকে আক্রান্ত ব্যক্তিকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু নয়া গবেষণা বলছে যে সুস্থ হওয়ার পরেও ওই ব্যক্তি একইভাবে অসুখ ছড়াতে পারেন। এই নয়া গবেষণার রিপোর্ট প্রকাশিত হওয়ার পরে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই সময়।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)