০২ এপ্রিল ২০২০

মেয়ের বোরকা নিয়ে মুখ খুললেন এ আর রহমান, ধুয়ে দিলেন তসলিমা নাসরিনকে

‘নানা ভাষা, নানা মত, নানা পরিধান-এর দেশ ভারত। স্বাধীন দেশের নাগরিক হিসেবে সবাই স্বাধীনভাবে খেতে-পরতে-চলতে পারেন। আমার মেয়েও তাই। তারপরেও গত একবছর ধরে ওর বোরকা পরা নিয়ে বিতর্ক চলছে। ও কিন্তু নিজের ইচ্ছেয় এই পোশাক পরে’ মেয়ে খাতিজা রহমানকে নিয়ে তসলিমা নাসরিনের কটাক্ষের পর অবশেষে সরব হলেন আন্তর্জাতিক তারকা এ আর রহমান।

চলতি মাসেই খাতিজার আপাদমস্তক বোরকায় ঢাকা ছবি দেখে বিতর্কিত লেখিকা মন্তব্য করেন, খাতিজাকে এভাবে দেখলে তার দম আটকে আসে! সঙ্গে সঙ্গে টুইটে তাকে মুখের ওপর জবাব দেন শিল্পীর মেয়ে।

এখানেই শেষ নয়। রহমান আরো বলেন, 'আমাদের থেকেই উত্তরাধিকার সূত্রে ধর্ম-সংস্কৃতি-ঐতিহ্য পেয়েছে খাতিজা। এগুলো ওর রক্তে মেশা। ফলে, জোর করে নয়, স্ব-ইচ্ছায় খাতিজা বেছে নিয়ে এই পোশাক। আমরা কেউ ওকে জোর করিনি। এটা বোধহয় সবাই জানেন না, বোরকা শুধু ধর্মের বা জাতির প্রতীক নয়। দেশের সংস্কৃতিরও প্রতীক। যাকে আমার মেয়ে নিজের ইচ্ছেয় গায়ে তুলেছে। তারপরেও কেন এত বিরোধ এই নিয়ে!'

আগে এক সাক্ষাৎকারে এআর রহমান আরো বলেছিলেন, "মেয়ের কাছে পরে জানতে চেয়েছি, আদৌ কি ইচ্ছের বিরুদ্ধে এই পোশাক পরছ? মেয়ের জবাব, আমি নিজের ইচ্ছেয় এই পোশাক গায়ে তুলেছি। কারোর জোরাজুরিতে নয়। আমি জানি আমি কী করছি, কী পরছি। তাই নিয়ে একটুও চিন্তিত নই। আমার মনে হয়, দেশের আরও অনেক সমস্যা রয়েছে। সেদিকে মাথা ঘামালে বেশি উপকার হবে দেশবাসীর, দেশের সবার। আমি জবাব দিয়েই দিয়েছি। তোমার কাউকে কিছু বলার থাকলে বলতে পার।" তারপরেই সরব হন এ আর রহমান। এনডিটিভি।


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)