৩১ মার্চ ২০২০

মসজিদে হারাম ও নববীতে সেলফি নিষিদ্ধ

মক্কা নগরীর মসজিদুল হারাম তথা কাবা শরিফে সেলফি তোলা নিষিদ্ধ করেছে সৌদি হারামাইন কর্তৃপক্ষ। একই সাথে মদিনার মসজিদে নববীতেও সেলফি তোলা নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই খবরের সত্যতা নিশ্চিত করেছে।

এ দু’টি পবিত্র স্থানে কেউ সেলফি তুললেই দায়িত্ব পালনকারী কর্মকর্তারা তার মোবাইল ফোন বাজেয়াপ্ত করবেন।

ডেইলি সাবাহ ১২ নভেম্বর ২০১৭ সালে এবং জাকার্তা পোস্ট একই বছরের ২৭ নভেম্বর এ নিষেধাজ্ঞার সংবাদ প্রকাশ করে। তবে সম্প্রতি বিষয়টি আবার নতুন করে আলোচনায় এসেছে।

মক্কায় এক ইহুদি ব্যক্তির সেলফি তোলার দৃশ্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ পদক্ষেপ নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ইহুদি ওই ব্যক্তির ছবি তোলার ঘটনায় গোটা বিশ্বেই তীব্র বিতর্ক দেখা দেয়।

অনেকেই প্রশ্ন তোলান, যেখানে কোনো অমুসলিমের প্রবেশেরই অধিকার নেই সেখানে একজন ইহুদি কিভাবে মক্কায় প্রবেশ করে ছবি তুলল? সমালোচিত হয় সৌদি সরকারও। সৌদির এ দুই পবিত্র নগরীতে অনেক আগে থেকেই তা নিষিদ্ধ করা হয়।

তুরস্কের দৈনিক সাবাহসহ বিশ্বের ইসরাইলের ধর্মযাজকের সেলফির ঘটনার পর এক তুর্কি দম্পতির নিয়ত ছিল পবিত্র নগরী মক্কা ও মদিনায় যাওয়ার। তারা সেখানে গিয়ে ভিডিও করে তা প্রকাশ করে। আর এতে চরম বিতর্কের মুখে পড়ে হারামাইন কর্তৃপক্ষ।

চলতি মাসেই ওই নিষেধাজ্ঞা বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে। এ জন্য এ মাসের প্রথম সপ্তাহে ফের নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। হজ ও ওমরাহ করতে গিয়ে অনেক মুসলিমও সেলফি তোলেন। এ জন্য অনেক হজযাত্রীকে নানা রকমের সমস্যায় পড়তে হয়। এ ছাড়া বিভিন্ন সময় সেলফির কারণে বিতর্কের মুখোমুখি হতে হয়েছে সৌদি কর্তৃপক্ষকে। দ্য ইসলামিক ইনফরমেশন।


আরো সংবাদ