০৩ এপ্রিল ২০২০

কেন এমন পোশাকেই ক্লাস নিলেন শিক্ষিকা?

স্পেনের এক স্কুল শিক্ষিকা বায়োলজি ক্লাসে হাজির হন এমনই এক পোশাক পরে! গোটা পোশাক জুড়ে মানুষের শারীরবৃত্তীয় অঙ্গপ্রত্যঙ্গগুলি আঁকা। ‘নিউ ইয়র্ক পোস্ট' থেকে জানা যাচ্ছে ওই শিক্ষিকার নাম ভেরোনিকা ডিউক।

১৫ বছর ধরে শিক্ষকতার কাজ করছেন তি‌নি। এখনও তিনি তৃতীয় গ্রেডে নানা বিষয় পড়ান। বিজ্ঞান, ইংরেজি, কলা, সমাজবিদ্যা ও স্প্যানিশ।

৪৩ বছরের শিক্ষিকা একদিন ইন্টারনেট ঘাঁটতে ঘাঁটতে আচমকাই খোঁজ পান এমন এক পোশাকের। ‘অ্যানাটমি বডিস্যুট'টি কিনতে আর দেরি করেননি তিনি। আসলে ওই শিক্ষিকার মাথায় তখনই বুদ্ধি খেলে গিয়েছিল এই পোশাকের সাহায্যে শিক্ষার্থীদের সামনে বায়োলজিকে আরো মজাদার করে তোলার। তিনি বুঝতে পেরেছিলেন, এতে সবাই আরও সহজে শারীরবৃত্তীয় স্থানগুলি সম্পর্কে শিখে নিতে পারবে।

এক ওয়েবসাইটকে তিনি জানান, শরীরের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গগুলির অবস্থান বোঝা যে ছোটদের পক্ষে বেশ কঠিন সে কথা তার মাথায় ছিল। তাই এই পোশাক পরে তিনি চেষ্টা করেন বিষয়টিকে সহজবোধ্য করে তুলতে।

ভেরোনিকার স্বামীও তার সঙ্গে ক্লাসে গিয়েছিলেন। তিনি তার স্ত্রীর ওই পোশাক পরে শিক্ষাদানের ছবি তোলেন। টুইটারে তা পোস্ট করতেই মুহূর্তে ভাইরাল। এখনও পর্যন্ত ৬৬ হাজারের অধিক লাইক পেয়েছে পোস্টটি। প্রায় সাড়ে ১৩ হাজার রিটুইট করেছেন। সেই সঙ্গে অজস্র কমেন্ট তো রয়েছেই।

ভেরোনিকা এমন আশ্চর্য আইডিয়া এই প্রথম প্রয়োগ করলেন তা নয়। এর আগে ইতিহাস পড়ানোর সময় তিনি ছদ্মবেশ ধারণ করেন। আবার ব্যাকরণ পড়াতে গিয়ে বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া বোঝাতে তিনি আশ্রয় নিয়েছিলেন কার্ডবোর্ডের মুকুটের!

আসলে সাধারণ ভাবে শিক্ষার্থীদের কাছে যে বিষয়গুলি একঘেয়ে লাগতে পারে বলে মনে করেছেন ভেরোনিকা সেগুলিকে আকর্ষণীয় করে তুলতেই নানা পদক্ষেপ করতে আগ্রহী তিনি। এনডিটিভি।

 


আরো সংবাদ

রাণীনগরে সাড়ে ৫ হাজার কেজি চাল উদ্ধার অসহায়দের মাঝে খাবার বিতরণ করলেন ক্রিকেটার সালমা কুষ্টিয়ায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে রিকশাচালক আইসোলেশনে ৭ বছর ধরে নিখোঁজ নেতার সন্ধান চেয়ে ছাত্র শিবিরের বিবৃতি বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে বিদেশে আটকেপড়া বাংলাদেশীদের সমস্যা সমাধানে দৃষ্টি রাখছে মন্ত্রণালয় করোনা রোগীর সংস্পর্শে আসা এক হাসপাতালের চিকিৎসকসহ ৭ জন হোম কোয়ারেন্টিনে দেশের কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল প্রধানমন্ত্রীর ৩১ দফা মেনে চলুন: কাদের করোনা সামলাতে পারলে ৭.৮ শতাংশ প্রবৃদ্ধি হবে

সকল